ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

টুঙ্গিপাড়ায় দুই দিন ব্যাপী নৌকাবাইচ ও মেলা অনুষ্ঠিত

দুলাল বিশ্বাস, গোপালগঞ্জ প্রতিনিধি | আপডেট: রবিবার, সেপ্টেম্বর ১৮, ২০২২

টুঙ্গিপাড়ায় দুই দিন ব্যাপী নৌকাবাইচ ও মেলা অনুষ্ঠিত
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আবাহমান গ্রাম বাংলার দুইশ বছরের ঐতিহ্য গুয়াধানা বড় খালে ২ দিন ব্যাপী নৌকা বাইচ ও মেলা শেষ হয়েছে।

রবিবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা পর্যন্ত নৌকাবাইচ ও মেলার আয়োজন করেন। নৌকাবাইচ প্রতিযোগিতা দেখার জন্য শনিবার থেকে রবিবার পর্যন্ত বিভিন্ন এলাকার হাজার হাজার দর্শনার্থীরা এসে খালের দু'পাড়ে ভিড় জমায়। নৌকাবাইচের অংশগ্রহণ করা উল্লেখ্য যোগ্য নৌকাগুলোর  মধ্যে বাছাড়ি, জয়নগরি, কোষা, টালী, ছান্দী ও কাইলা। মুকসুদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, কোটালীপাড়া থেকে নৌকা আসে এ বাইচ প্রতিযোগীতায়।

নৌকাবাইচ উপলক্ষে খালের দু পাড়ে মেলা বসে । দোকানপাট, মনোহরি, চানাচুর, খেলনা, নাগোরদোলা, ছবির দোকান,কাশাপিতলসহ ইলিশ মাছের দোকান বসে। সবমিলিয়ে যেন বাঙ্গালীর মিলন মেলা।  রঘুনাথপুর থেকে নৌকা বাইচ দেখতে আসা  চয়ন বিশ্বাস বলেন, আমাদের এলাকায় নৌকাবাইচ প্রায় দুইশ বছরের বেশি দিন ধরে অনুষ্ঠিত হয়ে আসছে। করোনায় দুবছর বন্ধ থাকলেও এবছর খুব লেকজন হয়েছে। বিশ্বকর্মা পূজা উপলক্ষে কোটালীপাড়ার বিলবাঘিয়া, টুঙ্গিপাড়ার রাখিলাবাড়ি, গোপালপুর সহ বিভিন্ন জায়গায় নৌকা বাইচের আয়োজন করা হয়। বিজয়ীদের মাঝে দেওয়া হয় পুরস্কার।