ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

টঙ্গী থেকে ঢাকা বৃত্তাকার নৌপথে স্পিডবোট সার্ভিস চালু

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শনিবার, সেপ্টেম্বর ১০, ২০২২

টঙ্গী থেকে ঢাকা বৃত্তাকার নৌপথে স্পিডবোট সার্ভিস চালু
পাঁচটি দ্রুতগামী স্পিডবোট দিয়ে টঙ্গী নদীবন্দর থেকে ঢাকা বৃত্তাকার নৌপথে স্পিডবোট সার্ভিস চালু করা হয়েছে। বেসরকারি উদ্যোগে প্রথম পর্যায়ে টঙ্গী-আব্দুল্লাহপুর-কড্ডা এবং টঙ্গী-আব্দুল্লাহপুর (গাজীপুর)-উলুখুল (কালীগঞ্জ)-এর দুটি রুটে স্পিডবোট চলাচল করবে।

শনিবার (১০ সেপ্টেম্বর) নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি ঢাকা বৃত্তাকার নৌপথে স্পিডবোট সার্ভিসের উদ্বোধন করেন।

এর আগে টঙ্গী নদীবন্দরে বিআইডব্লিউটিএ’র ইকোপার্ক উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

টঙ্গী-আব্দুল্লাহপুর-কড্ডা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। যাতায়াতে সময় লাগবে ২৫ মিনিট এবং টঙ্গী-আব্দুল্লাহপুর (গাজীপুর)-উলুখুল (কালীগঞ্জ) রুটে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১২০ টাকা। যাতায়াতে সময় লাগবে ১৯ মিনিট। পর্যায়ক্রমে যাত্রী চাহিদার আলোকে কড্ডা-গাবতলী এবং গাবতলী-সদরঘাট এ দুটি নৌরুটে স্পিডবোট চালু করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, বিআডিব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, নৌপুলিশ প্রধান মো. শফিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্লা নজরুল ইসলাম, জেলা প্রশাসক আনিসুর রহমান।

উল্লেখ্য, ঢাকা শহরের চারিদিকে বৃত্তাকার নৌপথ চালু করে সড়কপথে যানবাহনের চাপ কমানো এবং নৌপথে সাশ্রয়ীমূল্যে যাত্রী ও মালামাল পরিবহন ব্যবস্থা চালু করার লক্ষ্যে কয়েকটি ধাপে ঢাকার চারটি নদীর ১১০ কিলোমিটারে নৌপথে নৌযান পরিচালনার পদক্ষেপ নেওয়া হয়।