ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৪ |

EN

মস্কোতে ‘নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড’ জিতল বাংলাদেশের ‘আদিম’

বিনোদন ডেস্ক | আপডেট: শনিবার, সেপ্টেম্বর ৩, ২০২২

মস্কোতে ‘নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড’ জিতল বাংলাদেশের ‘আদিম’
মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে ‘নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশি সিনেমা ‘আদিম’। প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দিয়েই এই চমক দেখিয়েছেন তরুণ নির্মাতা যুবরাজ শামীম।

শুক্রবার রাতে পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে পর্দা নামে বিশ্বের অন্যতম প্রাচীন এই চলচ্চিত্র উৎসবের। উৎসবে ‘আদিম’ ছাড়াও ‘নো প্রায়র অ্যাপয়েন্টমেন্ট’ এর জন্য উৎসব সেরা ছবির পুরস্কার জিতে নিয়েছেন ইরানি নির্মাতা বেহরোজ শোয়েইবি। এই ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন পেগা আনগারানি।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুবরাজ শামীম বলেন, ‘এমন উৎসবে আমার নির্মিত ছবিটি মূল প্রতিযোগিতায় অংশ গ্রহণের সুযোগ পাওয়ার চেয়ে বড় পুরস্কার আর নেই। তবু উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে এখানে অংশ নিয়ে নতুন অভিজ্ঞতা অর্জন করেছি। তরুণ নির্মাতা হয়েও যে সম্মান পেয়েছি তা অমূল্য।’

নির্মাতা বলেন, “যখন ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’ এ আমার নাম ঘোষণা করা হয়, তখন সত্যিই আমি বাকরুদ্ধ! স্টেজে দাঁড়িয়ে বলেছিলাম, ‘এটা কি বাস্তব!” নিজের এই অর্জন বাবা শাহজাহান ভূঁইয়ার নামে উৎসর্গ করছেন বলেও জানান তিনি।

যুবরাজ আরও জানান, ৩০ আগস্ট ছিল ‘আদিম’ এর প্রিমিয়ার শো। ছবিটি দেখে সাধারণ দর্শক থেকে উৎসব বিচারকরাও প্রশংসা করেছেন। প্রিমিয়ারের পর দিনই তার দেশে চলে আসার কথা। কিন্তু উৎসব কর্তৃপক্ষ তাকে শেষ দিন পর্যন্ত থাকতে বলেন। তখনই কিছুটা আঁচ পেয়েছিলাম যে কিছু একটা হতে যাচ্ছে! শেষতক নিজের প্রথম সিনেমার দিয়েই বাজিমাত করলেন তিনি।

উল্লেখ্য, টঙ্গীর একটি বস্তিতে হয়েছে ‘আদিম’ এর শুটিং। ছবির কাহিনীও বস্তিকে কেন্দ্র করেই। ছবির চরিত্রগুলোও বস্তিতেই থাকেন। সিনেমাটিতে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। গণঅর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়ন’র ব্যানারে নির্মিত হয়েছে সিনেমাটি। সহ প্রযোজক হিসেবে যুক্ত আছে সিনেমাকার ও লোটাস ফিল্ম।