ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, মে ১৯, ২০২৪ |

EN

বিয়ের ১০ বছর পর একসঙ্গে চার সন্তানের মা হলেন প্রসূতি

জেলা প্রতিনিধি | আপডেট: বুধবার, আগস্ট ৩১, ২০২২

বিয়ের ১০ বছর পর একসঙ্গে চার সন্তানের মা হলেন প্রসূতি
দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে একসঙ্গে চার সন্তানের জন্ম দিয়েছেন মৌসুমী বেগম নামের এক প্রসূতি। ভূমিষ্ঠ হওয়া চার নবজাতক সুষ্ঠু আছে বলে জানিয়েছেন হাসপাতালের চিকিৎসক।

বুধবার (৩১ আগস্ট) দুপুর ১২টায় অস্ত্রোপচারের মাধ্যমে একসঙ্গে চার সন্তানের জন্ম দেন ওই নারী। তিনি জেলার বিরল উপজেলার ভান্ডারা ইউনিয়নের ভান্ডারা সরকারপাড়ার শরিফুল ইসলামের স্ত্রী।

চার নবজাতকের মধ্যে তিনটি ছেলে ও একটি মেয়ে। বিয়ের ১০ বছর পর একসঙ্গে চার সন্তানের মা হলেন মৌসুমী বেগম।

পরিবার সূত্রে জানা গেছে, শরিফুল ইসলামের সঙ্গে মৌসুমী বেগমের ১০ বছর আগে বিয়ে হয়। বিয়ের দুই বছরের মাথায় একটি কন্যাসন্তান হয়ে মারা যায়। এরপরে আর গর্ভে সন্তান আসছিল না। মৌসুমী বেগম প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ সার্জন ডা. ইসরাত শারমিনের কাছে চিকিৎসা নেন। এরপর দীর্ঘ আট বছর পর তার কোলজুড়ে এলো একসঙ্গে চার সন্তান।

২০ আগস্ট প্রসবব্যথা উঠলে ওইদিনই মৌসুমী বেগমকে হাসপাতালে নিয়ে আসা হয়। এরপর থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বুধবার দুপুর ১২টার দিকে অস্ত্রোপচারের মাধ্যমে চারটি সন্তান জন্ম দেন মৌসুমী বেগম। নবজাতকগুলোর ওজন যথাক্রমে হচ্ছে ১ কেজি ৪০০ গ্রাম, দেড় কেজি, ২ কেজি ২০০ গ্রাম ১ কেজি ৭০০ গ্রাম।

নবজাতকদের বাবা শরিফুল ইসলাম বলেন, ‌‘আল্লাহ আমাদের একসঙ্গে চারটি সন্তান দিয়েছে। আমরা খুশি। এলাকার সবাই খুশি। আপনারা দোয়া করবেন আমার সন্তানগুলো যেন সুস্থ থাকে।’

হাসপাতালের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ সার্জন ডা. ইসরাত শারমিন জানান, নির্ধারিত সময়ের ছয় সপ্তাহ আগে মৌসুমী বেগমের অস্ত্রোপচার করা হয়েছে। নবজাতকরা বর্তমানে নিবিড় পরিচর্যায় রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে হাসপাতালের শিশু বিভাগের প্রধান শিশু বিশেষজ্ঞ ডা. এনামুল হক বলেন, নবজাতকদের চিকিৎসা দেওয়া হচ্ছে। তারা কম ওজন নিয়ে জন্ম নিয়েছে।