ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪ |

EN

মডেলিং-অভিনয় ছেড়ে অঙ্কের প্রেমে, ১১টি বই লিখেছেন এই অভিনেত্রী!

বিনোদন ডেস্ক | আপডেট: শনিবার, আগস্ট ২০, ২০২২

মডেলিং-অভিনয় ছেড়ে অঙ্কের প্রেমে, ১১টি বই লিখেছেন এই অভিনেত্রী!
অভিনয় থেকে কিছুদিনের জন্য বিরতি নিতে চেয়েছিলেন, কিন্তু এরপর হয়ে গেলেন পুরোদস্তুর গণিতবিদ। শুধু তাই নয়, পেশা পরিবর্তন করে ইতোমধ্যেই লিখে ফেলেছেন ১১টি বই! বলা হচ্ছে মার্কিন অভিনেত্রী ড্যানিকা ম্যাককেলারের কথা। গ্ল্যামার জগত ছেড়ে যিনি ঝুঁকেছেন অঙ্কের দুনিয়ায়, আর সাফল্যও পেয়েছেন বেশ!

প্রায় ২৪টি সিনেমায় অভিনয় করেছেন এই অভিনেত্রী। পাশাপাশি অভিনয় করেছেন বেশকিছু সিরিয়াল এবং টিভি সিরিজে। ছোটবেলায় স্কুলে পড়ার সময় থেকেই অভিনয়ে জগতে হাতেখড়ি ড্যানিকার। 'দ্য ওয়ান্ডার ইয়ারস' নামে একটি টিভি সিরিয়াল করে রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠেন ড্যানিকা।  

অভিনেত্রী হিসেবে সাফল্যের শিখরে থাকতেই কিছু সময়ের জন্য অভিনয় জীবন থেকে বিরতি নেন ড্যানিকা। জীবন শুরু করেন গণিতবিদ হিসাবে। আর এর নেপথ্যে ছিল গণিত ও পড়াশোনার প্রতি প্রচণ্ড আগ্রহ। কিন্তু হঠাৎ কেন পেশা পরিবর্তনের এই সিদ্ধান্ত নিয়েছিলেন ড্যানিকা?

এক সাক্ষাৎকারে ড্যানিকা জানান, উচ্চশিক্ষার জন্য গণিত নিয়ে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় ভর্তি হন তিনি। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর সবাই তাকে তার অভিনীত জনপ্রিয় চরিত্রের নামেই ডাকতে থাকেন এবং তার সঙ্গে বন্ধুত্ব করতে চান অনেকে।

প্রথম প্রথম ভালো লাগলেও পরে নিজের এই জনপ্রিয়তা ড্যানিকার বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তখন তিনি ভাবতে থাকেন এমন কী করা যায়, যাতে অভিনেত্রী ছাড়াও অন্য কোনো পরিচয় গড়তে পারেন তিনি। তখনই সিদ্ধান্ত নেন, প্রিয় বিষয় অঙ্ক নিয়ে গুরুত্ব সহকারে চর্চা শুরু করবেন তিনি।

যেমন ভাবা তেমনই কাজ। বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করে গণিত নিয়ে গবেষণা শুরু করেন ড্যানিকা। তার গবেষণাপত্র বিভিন্ন জার্নালেও প্রকাশিত হয়।

গবেষণার পাশাপাশি অঙ্ক নিয়ে অনেকগুলো বইও লিখে ফেলেন ড্যানিকা। তার লেখা প্রথম গণিতের বই 'ম্যাথ ডাজ নট সাক'-এর জন্য প্রচুর প্রশংসা কুড়িয়েছেন তিনি। এই বইয়ের জন্য একাধিক পুরস্কারও পেয়েছেন এই অভিনেত্রী। ড্যানিকা জানান, গণিতের প্রতি মেয়েদের আগ্রহ তৈরি করাই ছিল এই বই লেখার মূল উদ্দেশ্য।

২০১৪ সালের জানুয়ারিতে তিনি গণিতচর্চার জন্য 'জয়েন্ট পলিসি বোর্ড ফর ম্যাথমেটিকস্ কমিউনিকেশনস' পুরস্কার পান। এছাড়াও, স্কুলজীবনে অঙ্কের প্রতি পড়ুয়াদের ভীতি কাটাতে কয়েকটি বই লেখেন ড্যানিকা। এসব বইয়ে মজার ছলে অঙ্ক শিক্ষার প্রতি জোর দিয়েছেন ড্যানিকা। এযাবত গণিত নিয়ে মোট ১১টি বই লিখেছেন ড্যানিকা ম্যাককেলার।

সম্প্রতি ড্যানিকার ছেলে ড্রাকো এক সংবাদমাধ্যমের জন্য তার মায়ের সাক্ষাৎকার নিতে গিয়ে ড্যানিকাকে জিজ্ঞাসা করেন, ''তুমি যখন 'দ্য ওয়ান্ডার ইয়ারস'-এ অভিনয় করেছিলে, তখন তোমার বয়স কম ছিল। তখন তুমি কিভাবে সবকিছু সামলেছো?''  
এর উত্তরে ড্যানিকা বলেন, কাজ এবং স্কুলের মধ্যে ভারসাম্য রাখা খুব কঠিন ছিল। তবুও আমি সবকিছু সামলে নিয়েছি।

২০০১ সালে সুরকার মাইকেল ভার্টার প্রেমে পড়েন ড্যানিকা। ২০০৯ সালে ক্যালিফোর্নিয়ার লা জোলায় বিয়ে করেন এই যুগল। ২০১০ সালে পুত্রসন্তান ড্র্যাকোর জন্ম দেন ড্যানিকা। তিন বছর পর ২০১২ সালে মাইকেলের সঙ্গে তার বিবাহবিচ্ছেদ হয়ে যায়। ২০১৪ সালে বিয়ে করেন স্কট ভেসলোস্কিকে।

ছেলে ড্রাকোকে প্রথাগত শিক্ষার বাইরে রেখেই পড়াশোনা করিয়ে যাচ্ছেন ড্যানিকা। স্কুলে না গিয়ে বাড়িতে থেকেই পড়াশোনা চালিয়ে যাচ্ছেন ড্র্যাকো । ড্যানিকার লেখা অনেক বইয়েও প্রথাগত শিক্ষার বহির্ভূত শিক্ষার কথা বলা হয়েছে।

তবে গণিতচর্চা করতে করতেই আবার অভিনয় জগতে ফিরে আসেন ড্যানিকা। বড় এবং ছোটপর্দার পাশাপাশি অনেক মিউজিক ভিডিওতেও অভিনয় করেছেন তিনি।

রূপালি পর্দার জাঁকজমক ছেড়ে অন্য কিছু করার ইচ্ছে নিয়ে সাধারণ জীবনে ফিরে আসা এবং সমান তালে দু'দিকই সামলানো, এমন ব্যক্তিত্বের খোঁজ পাওয়া বিরল। কিন্তু তা সম্ভব করে দেখিয়েছেন ড্যানিকা ম্যাককেলার।

সূত্র: ফক্স নিউজ