ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

আড়াই বছর পর খুলনায় ফের নগর পরিবহন চালু

নিজস্ব প্রতিবেদক | আপডেট: সোমবার, আগস্ট ১, ২০২২

আড়াই বছর পর খুলনায় ফের নগর পরিবহন চালু
করোনার কারণে দীর্ঘ আড়াই বছর বন্ধ থাকার পর খুলনায় ফের চালু হয়েছে ফুলতলা-রূপসা রুটে নগর পরিবহন।দীর্ঘদিন পর নগর পরিবহন চালু হওয়ায় খুশি যাত্রীরা।

সোমবার (০১ আগস্ট) সকাল ৮টা থেকে ফুলতলায় নগর পরিবহন চালুর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পরে ফুলতলা থেকে রূপসার উদ্দেশে ছেড়ে আসে বাস।

খুলনা মোটর বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মোল্লা মুজিবর রহমান জানায়, করোনার কারণে আড়াই বছর বন্ধ ছিল নগর পরিবহন। এ বিষয়ে খুলনার মিডিয়া, নিরাপদ সড়ক চাইসহ বিভিন্ন সামাজিক সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে আজ থেকে নগর পরিবহন চালুর ব্যবস্থা করা হয়েছে। প্রাথমিকভাবে ৫-৬টি নগর পরিবহন (বাস) চলাচল করবে।

তিনি আরও বলেন, এই রুটে নগর পরিবহন চলাচলের জন্য ফুলতলা থেকে দৌলতপুর পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ১০ টাকা এবং সাধারণ যাত্রীদের জন্য ১৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। আর রূপসা থেকে ফুলতলা পর্যন্ত সাধারণ যাত্রীদের কাছ থেকে ৩০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। তবে অনেকেই নির্ধারিত ভাড়া দিতে চান না। যাত্রীদের যাতায়াতের দূরত্বের ওপর ভাড়া নির্ধারিত হবে।

সুন্দরবন ইনস্টিটিউট অব টেকনোলজির এক শিক্ষার্থী আকসেদুল হক জানায়, নগর পরিবহন যাত্রীদের জন্য সহজলভ্য। স্বল্প ভাড়ায় এই পরিবহনে শিক্ষার্থীরা যাতায়াত করতে পারে। দীর্ঘ দিন এই পরিবহনটি বন্ধ থাকার পর চালু হওয়ায় শিক্ষার্থীদের জন্য সুবিধা হলো।

নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মুন্না জানায়, খুলনায় ফের নগর পরিবহন চালু হয়েছে, এটি আমাদের আন্দোলনের ফসল। খুলনাবাসীর প্রাণের দাবি নগর পরিবহন চালুর জন্য আমরা দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছি। যার ধারাবাহিকতায় অবশেষে খুলনা মোটর বাস মালিক সমিতি নগর পরিবহন চালুর উদ্যোগ নেয়। এজন্য নিসচার পক্ষ থেকে তাদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। 

তিনি বলেন, রূপসা-ফুলতলা, রূপসা ব্রিজ-জিরো পয়েন্ট-বিকেএসপি আটরা, ডুমুরিয়া-গল্লামারী-রেল স্টেশন, ফেরিঘাট-জোড়াগেট-পলিটেকনিক কলেজ-মহসীন কলেজ-পিপলস মিলস্-নতুন রাস্তা, শিববাড়ী-সোনাডাঙ্গা-বয়রা-নতুন রাস্তা, রূপসা ব্রিজ-লবণচরা-শিপইয়ার্ড-জজ কোর্ট এসব রুট অনুসরণ করে যেন নগর পরিবহন চলাচল করে।