ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

ক্ষুদ্র নৃ–গোষ্ঠীর কবরস্থান রক্ষার দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বুধবার, সেপ্টেম্বর ১৫, ২০২১

ক্ষুদ্র নৃ–গোষ্ঠীর কবরস্থান রক্ষার দাবিতে মানববন্ধন

নওগাঁর নিয়ামতপুরে অবৈধভাবে প্রভাব খাঁটিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কবরস্থান দখলসহ হামলা, জুলুম, নির্যাতন ও অপকর্মের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে নিয়ামতপুর প্রেস ক্লাবের সামনে উপজেলার চন্দননগর এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মানুষেরা এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করেন।

 

কর্মসূচিতে বক্তারা বলেন, স্থানীয় বসবাসকারী আদিবাসীরা বংশ পরম্পরায় এলাকার একটি খাস জমিতে মরদেহ সৎকার করে আসছিলেন। হঠাৎই সেই জায়গায় প্রভাবশালী স্থানীয় আওয়ামী লীগ নেতা ও সাবেক চেয়ারম্যান খালেকুজ্জামান তোতা সেই জমি দখলে নিয়ে মাটি কেটে পুরোনো অধিকাংশ কবরগুলো ধ্বংস করে দেন। এ ছাড়াও আদিবাসীদের কেউ মারা গেলে সেখানে সৎকারে বাঁধা দেন তিনি। এতে সৎকার নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর হাজারো পরিবার। তাই পূর্ব পুরুষের কবরস্থান রক্ষায় আন্দোলনে নেমেছেন তাঁরা। কবরস্থান ফিরিয়ে দিতে সরকারের তথা প্রশাসনের কর্মকর্তাদের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন মানববন্ধনকারীরা।

 

এ সময় মানববন্ধনে চন্দননগর এলাকার প্রায় পাঁচ শতাধিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ অংশ নেন।

 

অভিযোগের বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করা হলে অভিযুক্ত আওয়ামী লীগ নেতা ও সাবেক চেয়ারম্যান খালেকুজ্জামান তোতা বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা উদ্দেশ্য প্রণোদিত ও ভিত্তিহীন।