ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

দুই মাস পর স্থলবন্দর দিয়ে আবারও পেঁয়াজ আমদানি শুরু

হাকিমপুর প্রতিনিধি | আপডেট: বুধবার, জুলাই ৬, ২০২২

দুই মাস পর স্থলবন্দর দিয়ে আবারও পেঁয়াজ আমদানি শুরু
কোরবানির ঈদে পেঁয়াজের বাজার স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে সরকার। ফলে আবারও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে ৬ টায় ভারত থেকে ১২টি পেঁয়াজ বোঝাই ট্রাকে এনি এন্টারপ্রাইজ নামের আমদানিকারক প্রতিষ্ঠান ২শ ৯৯ টন পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে আামদানি করেছে। 

হিলি স্থলবন্দরের আমদানিকারক গ্রুপের সভাপতি হারুনুর রশিদ জানান, মন্ত্রণালয় আমদানির অনুমতিপত্র (আইপি) না দেওয়ায় গত ৫ মে থেকে দেশের সব স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়। কোরবানির ঈদে সরবরাহ স্বাভাবিক রাখতে পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ‘বন্দরের অনেক আমদানিকারক আইপি অনুমতি পেয়েছে। অনুমতি পাওয়ার পর থেকে বিভিন্ন ব্যাংকে এলসি করা হচ্ছে। আজ  মঙ্গলবার বিকেলে  থেকে পেয়াজ আমদানি শুরু হয়েছে। এতে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে আসবে, সেই সঙ্গে দামও কমবে।’

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানান, বাণিজ্য মন্ত্রণালয় গত ৫ মে থেকে পেঁয়াজের আইপি বন্ধ ছিলো । গতকাল সোমবার হিলি স্থল বন্দরের  ১০টি আমদানিকারক প্রতিষ্ঠান ১৫ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে।
এদিকে ভারত থেকে পেঁয়াজ আমদানির খবরে  হিলি স্থল বন্দর এলাকায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।