ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪ |

EN

রাজিবপুরে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

জেলা প্রতিনিধি | আপডেট: মঙ্গলবার, জুন ২১, ২০২২

রাজিবপুরে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ
কম্বাইন হারভেস্টার জ্ঞাননির্ভর একটি প্রযুক্তি। ফসল সংগ্রহের প্রধান চারটি কাজ একই সঙ্গে সম্পন্ন হয় বিধায় যন্ত্র চালকের যন্ত্রের প্রধান অংশগুলোর কাজ এবং অন্যান্য অংশের সঙ্গে সমন্বয়ের বিষয়ে অবশ্যই প্রাথমিক ধারণা থাকতে হবে। যন্ত্র সম্পর্কে প্রাথমিক ধারণা নাই এমন চালক দিয়ে যন্ত্র চালনা যাবে না। শস্যের ক্ষতির পরিমাণ এবং গুণগতমান নির্ভর করে যন্ত্রটির সর্বোত্তম ব্যবহারের ওপর।

বাংলাদেশের কৃষি এখনও মানুষ ও পশুশক্তি, সনাতন খামার যন্ত্রাংশ ও সরঞ্জামের ওপর নির্ভরশীল। গত তিন দশকে জমি কর্ষণ ও সেচব্যবস্থা যান্ত্রিকীকরণের কারণে শস্যের নিবিড়তা শতকরা ১৯৩ ভাগে উন্নীত হয়েছে। শস্যের নিবিড়তা বৃদ্ধির কারণে দুই ফসলের মধ্যবর্তী সময় অর্থাৎ এক ফসল কাটা ও অন্য ফসলের জন্য জমি তৈরি করে ফসল লাগানোর সময় কমে আসছে।

যুগ যুগ ধরে আমাদের দেশের কৃষকগণ কাস্তে দিয়ে হাতের সাহায্যে মাঠের ধান কেটে থাকেন। কিন্তু কাস্তে দিয়ে ধান কাটার কার্যক্ষমতা অত্যন্ত কম হওয়ায় ধান কাটতে অনেক শ্রমিকের প্রয়োজন হয়। নির্দিষ্ট সময়ে ধান কাটতে না পারলে অনেক সময় পরিপক্ব ধান মাঠে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে, কিংবা অতিরিক্ত পেকে মাঠে ঝরে পড়ার কারণে ক্ষতির পরিমাণ বেড়ে যায়।

সোমবার (২০ জুন) দুপুরে দিকে উপজেলার সামনে,চর সাজাই মন্ডল পাড়া গ্রামের কৃষক আবু বক্কর সিদ্দিক (পিতা নায়েব আলী) এই কৃষি যন্র কৃষি অফিস থেকে ক্রয় করেন।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত চক্রবর্তী, উপজেলা চেয়ারম্যান আকবর হোসেন (হিরো) , উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম সহ উপজেলার অন্য অন্য কমকর্তা ও কর্মচারী।

বিতরণের সময় কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, সরকার কৃষি যন্ত্রপাতি ৫০% ছাড়ে দিচ্ছেন, হাওরাঞ্চলে দিচ্ছে ৭০% ছাড়ে। যেহেতু আমাদের রাজিবপুর উপজেলা সবচেয়ে দরিদ্র এলাকা এখানে ৭০% ছাড়ে দিলে কৃষকদের যন্ত্রপাতি কেনার আগ্রহ বাড়বে।