ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

ভারতে আটক ১০ বাংলাদেশিকে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, আগস্ট ৩, ২০২১

ভারতে আটক ১০ বাংলাদেশিকে হস্তান্তর

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের সময় আটক নারী ও শিশুসহ ১০ বাংলাদেশিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

আজ সোমবার বিকেলে পতাকা বৈঠকের মাধ্যমে তাদের হস্তান্তর করা হয়।

লালমনিরহাট ১৫ বিজিবির ভূরুঙ্গামারী বাগভান্ডার ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার আশরাফ আলী দ্য ডেইলি স্টারকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

বিজিবি সূত্র জানায়, পরিবারসহ ভারতে গিয়ে বিভিন্ন ইটভাটায় শ্রমিকের কাজ করার পর ওই দশ জন দালালের মাধ্যমে তারা অবৈধভাবে বাংলাদেশে ফিরছিলেন। সোমবার ভোররাতে ভারতের পশ্চিবঙ্গের কোচবিহার জেলার দুর্গানগর ক্যাম্পের বিএসএফ টহলদল তাদের সীমান্ত থেকে আটক করে।

পরে, বিএসএফ আটকের বিষয়টি বিজিবিকে জানালে বাংলাদেশের অনুরোধে সোমবার বিকেলে ভোটেরহাট এলাকায় পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে লালমনিরহাট ১৫ বিজিবির বাগভান্ডার ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার আশরাফ আলী ও ভারতের পক্ষে ১৯২ বিএসএফ দুর্গানগর ক্যাম্পের কোম্পানি কমান্ডার ইন্সপেক্টর ওমেশ চন্দ্র নেতৃত্ব দেন।

আটক বাংলাদেশিরা হলেন-নাগেশ্বরী উপজেলার স্কুলহাটের খারুগঞ্জ গ্রামের আব্দুল মান্নান (৬৫) ও তার  স্ত্রী খোদেজা বেগম (৪০), ডাগলা বাজারের মুক্তারকুরি গ্রামের বাসিন্দা সাইদুল ইসলাম (২৭), তার স্ত্রী জুলেখা বেগম (২৫) ও সন্তান সুমাইনা খাতুন (৫),  ফুলবাড়ি উপজেলার গংগারহাটের বানিয়াটারি গ্রামের বাসিন্দা আমিনুল ইসলাম (৪০), তার স্ত্রী আমিনা বেগম (৩৫) ও সন্তান আরিফুল ইসলাম (১৬), আরমান (৫) এবং গংগারহাটের সামপুর গ্রামের বাসিন্দা হাফিজুল ইসলাম (২৭)।

কোম্পানি কমান্ডার সুবেদার আশরাফ আলী জানান, বিনা পাসপোর্টে বাংলাদেশে প্রবেশের অপরাধে আটককৃতদের বিরুদ্ধে মামলা দিয়ে ভূরুঙ্গামারী থানায় হস্তান্তর করা হয়েছে।

বিষয়ে ভূরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, বিজিবি ১০ বাংলাদেশিকে আজ সন্ধ্যায় থানায় হস্তান্তর করেছে।

তাদের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের মামলার করা হয়েছে বলে জানান তিনি।