ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

‘ধর্ষণের অভিযোগে’ ঢাবি ছাত্র ইউনিয়নের নেতা বহিষ্কার

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, মার্চ ২২, ২০২২

‘ধর্ষণের অভিযোগে’ ঢাবি ছাত্র ইউনিয়নের নেতা বহিষ্কার
‘ধর্ষণের অভিযোগে’ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের এক নেতাকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত নেতা নিজেই অভিযোগের বিষয়ে একটি স্বীকারোক্তিমূলক পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে। বহিষ্কৃত নেতার নাম আকিফ আহমেদ। তিনি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের প্রচার ও প্রকাশনা সম্পাদক ছিলেন। আকিফ বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী।

‘বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ নামের’ একটি ফেসবুক পেজে দেওয়া এক ঘোষণায় বলা হয়, সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক আকিফ আহমেদের বিরুদ্ধে ২০ মার্চ একটি ধর্ষণের অভিযোগ আসে। অভিযোগের পরিপ্রেক্ষিতে আকিফ আহমেদ একটি স্বীকারোক্তিমূলক পদত্যাগপত্র হস্তান্তর করেন। অভিযোগ ও স্বীকারোক্তি বিবেচনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন ৩৪তম কার্যনির্বাহী পরিষদের দ্বিতীয় সভায় গঠনতন্ত্রের ৫৬(ক) ধারা অনুযায়ী, অভিযুক্ত আকিফ আহমেদকে সংগঠন থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঘোষণায় আরও বলা হয়, সংগঠনের সিদ্ধান্ত অনুযায়ী, ছাত্র ইউনিয়নের যেকোনো স্তরের যেকোনো কার্যক্রমের সঙ্গে আকিফ আহমেদের সংশ্লিষ্টতা অবৈধ হিসেবে বিবেচিত হবে। অভিযোগকারী ভবিষ্যতে যেকোনো (আইনি) পদক্ষেপ গ্রহণ করতে চাইলে ছাত্র ইউনিয়ন সর্বোচ্চ সহযোগিতামূলক আচরণ প্রদর্শন করবে। ছাত্র ইউনিয়ন কাঙ্ক্ষিত নারীমুক্তি অর্জনের লড়াই অব্যাহত রাখবে এবং অভিযোগকারীর প্রত্যাশা অনুসারে নিজের কর্মীর কোনো ধরনের পুরুষতান্ত্রিক কার্যক্রমের ক্ষেত্রেও শূন্য সহিষ্ণুতা প্রদর্শন করবে।

ফেসবুক পেজে দেওয়া ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছেন ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আদনান আজিজ চৌধুরী। তিনি বলেন, সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ীই এ বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।