ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

২৪ থেকে ৯৬ ঘণ্টার মধ্যে কিয়েভে হামলা চালাতে পারে রাশিয়া

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বুধবার, মার্চ ৯, ২০২২

২৪ থেকে ৯৬ ঘণ্টার মধ্যে কিয়েভে হামলা চালাতে পারে রাশিয়া
রুশ সেনারা আগামী ২৪ থেকে ৯৬ ঘণ্টার মধ্যে রাজধানী কিয়েভ দখলের উদ্দেশে মিশন শুরু করবে। এখন তারা ইউক্রেনের যুদ্ধ পর্যবেক্ষণ করছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়্যারের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে গার্ডিয়ান।

সংস্থাটি বলছে, রাশিয়ার সেনারা বর্তমান রাজধানী কিয়েভের পূর্ব, উত্তরপশ্চিম এবং কিয়েভের পশ্চিমের আশপাশে অবস্থান করছেন। আগামী ১ থেকে ৪ দিনের মধ্যে তারা কিয়েভে আক্রমণ চালাবে।

সংস্থাটি আরও জানিয়েছে, যদি রুশ সেনারা নতুন করে সামনের দিকে এগিয়ে যেতে পারে, তা ছাড়া অন্যদিক দিয়ে সেনাদের অন্যদলগুলো যেভাবে এগিয়ে আসছে এবং যদি তারা তাদের মধ্যে সমন্বয় বজায় রাখতে পারে তাহলে এবারের মিশনে সাফল্য পাওয়ার সম্ভাবনাই বেশি থাকবে রুশ সেনাদের।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

সূত্র: দ্য গার্ডিয়ান