ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

যুদ্ধ বাঁধলে কী নিষেধাজ্ঞা আসবে রাশিয়ার ওপর, অর্থনীতি কি ঝুকিমুক্ত থাকবে পশ্চিমাদের?

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৫, ২০২২

যুদ্ধ বাঁধলে কী নিষেধাজ্ঞা আসবে রাশিয়ার ওপর, অর্থনীতি কি ঝুকিমুক্ত থাকবে পশ্চিমাদের?

প্রতীকী ছবি

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে এই মুহূর্তে চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোনও সময় যুদ্ধ বেঁধে যেতে পারে বলে দাবি করেছে পশ্চিমা দেশগুলো। পশ্চিমারা গোয়েন্দাদের দাবি, পরিস্থিতি এমন হয়েছে যে- যেকোনও সময় ইউক্রেনে বিমান হামলা দিয়ে যুদ্ধ শুরু করতে পারে রাশিয়া।

এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ কমপক্ষে ১২টি দেশ নিজেদের নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ত্যাগ করতে বলেছে।

তবে যুদ্ধের যেকোনও ধরনের পরিকল্পনার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। তা সত্ত্বেও ইউক্রেন সীমান্তে রাশিয়া বিপুল সৈন্য সমাবেশকে যুদ্ধের ইঙ্গিতই দিচ্ছে বলে বারবার সতর্কতা জারি করছে পশ্চিমা দেশগুলো।
তারা জানিয়েছে, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

কী হতে পারে সেই নিষেধাজ্ঞার আওতা?

সবচেয়ে ক্ষতি করা যাবে যদি রাশিয়ার ব্যাংকিং খাতকে আমেরিকান কোম্পানি সুইফট পরিচালিত আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করা যায়। তবে হয়তো কোনও উপায় না থাকলেই শুধু সেই ব্যবস্থার কথা ভাবা হবে। কারণ সেই পথ অনুসরণ করলে ইউরোপ এবং মার্কিন অর্থনীতিরও বড়রকম ক্ষতির মুখে পড়তে পারে।

আরেকটি হুমকি আমেরিকা দিচ্ছে, সেটি হল জার্মানিতে গ্যাস সরবরাহের জন্য ‘নর্ড স্ট্রিম টু’ নামে সাগরের তলদেশ দিয়ে যে পাইপলাইন রাশিয়া তৈরি করেছে, সেটির কাজ করতে দেওয়া হবে না।

প্রেসিডেন্ট বাইডেন এমন হুমকিও দিয়েছেন যে তিনি প্রেসিডেন্ট পুতিনের ওপর ব্যক্তিগত নিষেধাজ্ঞা দেওয়ার কথাও বিবেচনা করবেন।

সেই সঙ্গে ব্রিটেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে “ইউক্রেনে যুদ্ধ বাঁধলে ক্রেমলিনের সাথে ঘনিষ্ঠ লোকজন পালানোর জায়গা পাবে না।
সূত্র: বিবিসি