ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

৪০তম বিসিএসের ফল মার্চে

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শুক্রবার, ফেব্রুয়ারী ১১, ২০২২

৪০তম বিসিএসের ফল মার্চে
আগামী মার্চের মধ্যে ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ হতে পারে। বৃহস্পতিবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) বেশ কিছু সূত্রে জানা গেছে এই তথ্য।

সূত্র জানায়, ৪০তম বিসিএসকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে কাজ করা হচ্ছে। প্রার্থীদের ভাইভা পরীক্ষা চলছে এখন। কারিগারি ক্যাডারের মৌখিক পরীক্ষা শুরু হবে আগামী ১৬ ফেব্রুয়ারি। আর আগামী ৩ মার্চ পর্যন্ত পরীক্ষা চলবে। এছাড়া এই বিসিএসে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৩৩৬ জন।

পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন গণমাধ্যমকে জানান, ৪০তম বিসিএস শেষ করার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে পিএসসি। আমাদের চেষ্টা রয়েছে আগামী মার্চের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশের জন্য। সে জন্য আমরা কাজও করছি।

২০২১ সালের ২৭ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে পাস করেন ১০ হাজার ৯৬৪ প্রার্থী। এরপর উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা ১৬ ফেব্রুয়ারি হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে পিছিয়ে দেয়া হয় তা। তারপর কয়েকবার ভাইভা পরীক্ষা শুরু করেও স্থগিত করা হয়।

এর আগে ২০১৮ সালের আগস্টে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তখন প্রিলিমিনারি পরীক্ষায় ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন এবং পরীক্ষায় অংশ নেন ৩ লাখ ২৭ হাজার প্রার্থী। এ পরীক্ষায় উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ প্রার্থী।

৪০তম বিসিএসে ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেয়া হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়া হবে এই বিসিএসে।