ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

আবার “আল-জাজিরা”

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: মঙ্গলবার, ডিসেম্বর ২৮, ২০২১

আবার “আল-জাজিরা”
এ বছরের ফেব্রুয়ারি মাসে আল-জাজিরা ‘অল দ্যা প্রাইম মিনিস্টারস ম্যান’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। প্রায় এক ঘণ্টার এই প্রতিবেদনে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট এবং অসত্য-মিথ্যা তথ্য দিয়ে বাংলাদেশবিরোধী এক অপপ্রচার করা হয়েছিল। আল-জাজিরার প্রতিবেদনের পরপরই সরকারের পক্ষ থেকে এই রিপোর্টের প্রতিবাদ করা হয়েছিল কিন্তু প্রতিবাদ সত্ত্বেও আল-জাজিরা কর্তৃপক্ষ ওই রিপোর্টটি প্রত্যাহার করেনি। এখনও আল-জাজিরার অনলাইনে রিপোর্টটি আছে। সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের বিরুদ্ধে মূলত এ রিপোর্টটিতে সরকারের ইমেজ ক্ষুণ্ণের একটি প্রত্যক্ষ প্রয়াস লক্ষ্য করা গেছে। 

বিভিন্ন দায়িত্বশীল সূত্র জানাচ্ছে, আল-জাজিরা ইনভেস্টিগেশন টিম আরেকটি প্রতিবেদন আগামী বছরের শুরুর দিকেই প্রকাশ করতে যাচ্ছে। একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, এই রিপোর্টটির উদ্দেশ্য বাংলাদেশ সরকারের ভাবমূর্তি নষ্ট করা। 

বিভিন্ন সূত্র জানাচ্ছে, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে এই প্রতিবেদনটি তৈরি করা হচ্ছে, যেখানে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন ঘটনাকে দেখানো হবে। ইতিমধ্যে এই রিপোর্টের জন্য বিভিন্ন ব্যক্তির সাক্ষাৎকার গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য যে, বিএনপি-জামায়াত এবং যুদ্ধাপরাধীদের পরিবাররা কোটি কোটি টাকা খরচ করছে বাংলাদেশ বিরোধী অপপ্রচারের জন্য। সেই অপপ্রচারের অংশ হিসেবে আল-জাজিরায় অর্থ জোগান দেওয়া হয়েছে এবং এটি পুরোটা তদারকি করছে ড. কামাল হোসেনের জামাতা ডেভিড বার্গম্যান। তিনি গত প্রতিবেদনের প্রধান উদ্যোক্তা ছিলেন বলে জানা গেছে। ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ এর সূত্র ধরেই দ্বিতীয় প্রতিবেদনে বাংলাদেশে কিভাবে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, গুম-খুন হচ্ছে ইত্যাদি দেখানো হবে এবং এই রিপোর্টের মূল্য উপজীব্য রাখা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সিদ্ধান্ত। 

উল্লেখ্য যে, মার্কিন যুক্তরাষ্ট্র গত ১০ ডিসেম্বর বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন সাত কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন রকমের নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

বিভিন্ন সূত্র জানাচ্ছে, আল জাজিরার রিপোর্টে অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা সিনহা হত্যাকাণ্ড, একরাম চৌধুরীর হত্যাকাণ্ড সহ বিভিন্ন হত্যাকাণ্ডের বিষয়গুলোকে তুলে আনা হবে। এছাড়াও বিভিন্ন ঘটনায় যারা নিখোঁজ হয়েছেন তাদের বিষয়ে আলোচনা করা হবে। কিন্তু ইতিমধ্যে এই রিপোর্টটি প্রকাশের আগে এর সত্যতা এবং নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। একতরফাভাবে একটি দেশের বিরুদ্ধে  এ ধরনের রিপোর্ট করা যায় কিনা, সেটির নৈতিকতা নিয়েও প্রশ্ন উঠেছে। 

উল্লেখ্য যে, আল-জাজিরা বিভিন্ন দেশের বিরুদ্ধে এ ধরনের অপপ্রচারে লিপ্ত থাকে বলে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে। কিন্তু এসব অভিযোগ সত্ত্বেও আল-জাজিরা বিভিন্ন দেশের বিরুদ্ধে উদ্দেশ্যপূর্ণ প্রতিবেদন প্রকাশ অব্যাহত রেখেছে। বর্তমানে আল-জাজিরার এই সমস্ত প্রতিবেদনগুলোর জন্য স্লট ভাড়া নেওয়া হয় এবং মূলত যেকোনো বেসরকারি প্রতিষ্ঠান এ ধরনের প্রতিবেদনগুলো তৈরি করে আল-জাজিরাকে দেয় এবং আল-জাজিরা এটি নিরীক্ষা করে এটি প্রচারের স্লট নির্ধারণ করে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ শিরোনামের প্রতিবেদনটিও আল-জাজিরার ইনভেস্টিগেটিভ টিমের নামে প্রচারিত হলেও এটি আসলে তৈরি করা হয়েছিল লন্ডন থেকে এবং ডেভিড বার্গম্যানের তত্ত্বাবধানে। এই প্রতিবেদনটি তৈরি করার পর তারা প্রথমে বিবিসি চ্যানেল ফোরে দেওয়ার চেষ্টা করেছিল কিন্তু সেখানে সেটি প্রচারিত হয়নি। ঐ প্রতিবেদনে প্রদত্ত তথ্য-উপাত্তের পক্ষে যথেষ্ট প্রমাণ না থাকায় বিবিসি কর্তৃপক্ষ রিপোর্ট প্রকাশে অপারগতা প্রকাশ করে। তারপর এটি আল-জাজিরায় প্রচারিত হয়। এখন এই রিপোর্টটিও আল-জাজিরায় প্রচারের অপেক্ষায় রয়েছে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। 

ইতিমধ্যে, সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ডয়েচে ভেলেতে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ২৫শে জুনের পর তিনি আল-জাজিরার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।

সৌজন্যে: বাংলাইনসাইডার