ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, সেপ্টেম্বর ২৭, ২০২৪ |

EN

সেন্টমার্টিন ভ্রমণে নিবন্ধন ফি আদায়ের সুপারিশ

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০২৪

সেন্টমার্টিন ভ্রমণে নিবন্ধন ফি আদায়ের সুপারিশ
সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণে নিবন্ধন ফি আদায়ের সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছেন পর্যটন মন্ত্রণালয়। বিশ্ব পর্যটন দিবস সামনে রেখে বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় পর্যটন সচিব নাসরীন জাহান জানান, পরিবেশ বান্ধব পর্যটন শিল্প গড়তে মাস্টার প্ল্যান প্রায় চূড়ান্ত করা হয়েছে। টাঙ্গুয়ার হাওর, নিঝুম দ্বীপসহ পাঁচ এলাকায় পর্যটনের বিশেষ গাইড লাইনও তৈরি করা হয়েছে। 

বিশ্বের দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত কক্সবাজার। এর বালুকাবেলা আর নীল জলরাশির হাতছানি বিমোহিত করে সবাইকে। দক্ষিণে আছে ডোরাকাটা বাঘের ডেরা সুন্দরবন। বিশ্বের একমাত্র ম্যানগ্রোভ এই বনেই কেবল টিকে আছে এই বাঘ। সাথে হরিণ, কুমিরসহ নানা প্রজাতির প্রাণী।

দেশের উত্তর পূর্বে টাঙ্গুয়ার হাওর। বিশ্বের সবচেয়ে বেশি ঢলের পানি এখানে জমে। চারদিকে পাহাড় আর হিজল, কড়চের বন। ভ্রমণ পিপাসুদের আপন করে নেয় সিলেট, সুনামগঞ্জ, কিশোরগঞ্জের প্রকৃতি। উত্তর মধ্যাঞ্চলে রয়েছে পাঁচ হাজার বছরের প্রত্নতত্ত্ব। এই জনপদে হাজার বছরের ইতিহাস লুকিয়ে আছে মহাস্তানগড়, সোমপুরবিহার, ময়নামতির টেরাকোটায়। 


পর্যটন মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্প্রতি পদ্মা সেতুর মাওয়া পয়েন্টকে বাণিজ্যিক পর্যটন হিসেবে গড়ে একটি মহাপরিকল্পনা চূড়ান্ত করেছে পর্যটন করপোরেশন। পর্যটন সচিব নাসরীন জাহান বলেন, ‘মাস্টার প্ল্যানের আন্ডারে অ্যাকশন প্ল্যান করে বিনিয়োগের উদ্যোগ নেওয়া হবে এবং তখন পর্যটন শিল্পের অগ্রযাত্রা আরও দৃশ্যমান হবে।’

সেন্টমার্টিন ভ্রমণে নিবন্ধন ফি আদায়ের সুপারিশ করা হয়েছে বলে জানায় পর্যটন করপোরেশন। সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের বলেন, ‘রেজিস্ট্রেশন চালু করা যে, একটা নির্দিষ্ট পরিমাণ পর্যটক সেখানে যাবে। এই প্রক্রিয়াগুলো নিয়ে কাজ হচ্ছিল, কিন্তু চূড়ান্ত হয়নি।’ 

পর্যটন শান্তির সোপান এই প্রতিপাদ্যে শুক্রবার সারা দেশে উদ্‌যাপন হবে বিশ্ব পর্যটন দিবস।