ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০২৪ |

EN

ঢাবি উপ-উপাচার্য পদ থেকে অধ্যাপক সামাদকে অব্যাহতি

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০২৪

ঢাবি উপ-উপাচার্য পদ থেকে অধ্যাপক সামাদকে অব্যাহতি
কবি হিসেবে পরিচিত অধ্যাপক মুহাম্মদ আবদুস সামাদকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের অনুমোদনে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

সেখানে বলা হয়, আবদুস সামাদকে উপ-উপাচার্য পদ থেকে অব্যাহতি দিয়ে মূল পদে যোগদানের অনুমতি দেওয়া হল।
 
অধ্যাপক আবদুস সামাদ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক। তিনি বিশ্ববিদ্যালয়ে আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বও পালন করছেন।

আওয়ামী লীগ সরকারের সময় ২০১৮ সালের ২৭ মে প্রথমবার ঢাকা বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (প্রশাসন) পদে নিয়োগ পেয়েছিলেন তিনি। পরে ২০২২ সালে ফের চার বছরের জন্য উপ-উপাচার্য হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়।

এদিকে অধ্যাপক সামাদের স্থলাভিষিক্ত হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সায়েমা হক বিদিশা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন৷ অর্থনীতি বিষয়ে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বাথ থেকে স্নাতকোত্তর ডিগ্রি ও ইউনিভার্সিটি অব নটিংহ্যাম থেকে পিএইচডি ডিগ্রি নেন।

৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী সরকারের পতনের পর শিক্ষা-প্রশাসনসহ সব জায়গায় পরিবর্তন এসেছে।  উপাচার্য, প্রক্টর, হল প্রাধ্যক্ষ ও ডিনদের পদত্যাগের হিড়িকের মধ্যে কার্যত অভিভাবকহীন হয়ে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়। উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল পদত্যাগ করলেও দায়িত্বে বহাল ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ।

২৭ অগাস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩০তম উপাচার্যের দায়িত্ব পেয়েছেন ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক নিয়াজ আহমেদ খান।