ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুন ২৫, ২০২৪ |

EN

পদত্যাগ করলেন নরেন্দ্র মোদি

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বুধবার, জুন ৫, ২০২৪

পদত্যাগ করলেন নরেন্দ্র মোদি
নতুন সরকার গঠনের লক্ষ্যে পদত্যাগপত্র জমা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার দিল্লিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করে এই পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। 

শরীক দলগুলো বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সঙ্গে থেকে সরকার গঠনের প্রতিশ্রুতি দেওয়ায় বুধবার পদত্যাগ করেছেন নরেন্দ্র মোদি।

রাষ্ট্রপতি ভবনে যাওয়ার আগে বুধবার শেষবারের মত কেন্দ্রীয় মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসেন মোদি। এর আগে গতকাল সোমবার সন্ধ্যায় নির্বাচনে বিজয় ঘোষণা করে সরকার গঠনের ঘোষণা দিয়েছিলেন টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাওয়া এই রাজনীতিক।

এনডিটিভি বলেছে, দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় নতুন সরকার গঠনের লক্ষ্যে পুরো মন্ত্রিসভাসহ নিজের পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন তিনি। তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত সরকার পরিচালনা কাজ চালিয়ে যেতে নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

২০১৪ লোকসভা নির্বাচনে ২৮২ আসন পেয়ে ক্ষমতায় এসেছিল মোদির দল বিজেপি। পরেরবার ২০১৯ সালে ৩০৩ আসনে জয় পেয়ে সরকার গঠন করে তারা। এবারের নির্বাচনে ৪০০ আসনে জয়ের স্বপ্ন দেখছিল মোদি ও তার দল। কিন্তু ইন্ডিয়া জোটের কঠোর চ্যালেঞ্জের মুখে ২৪০ আসনের বেশি পায়নি তারা।

এককভাবে সরকার গঠনের জন্য অন্তত ২৭২ আসন প্রয়োজন ছিল বিজেপির। সে লক্ষ্য পূরণ না হওয়ায় এখন এনডিএ জোটের মিত্রদের সঙ্গে মিলে সরকার গঠন করতে হবে তাদের। বিজেপি বাদে এনডিএ জোটের অন্য দলগুলোর পাওয়া আসন সংখ্যা ৫৩।

এনডিটিভি বলছে, সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে বৈঠক শুরু হয়। এটি ছিল মোদির মন্ত্রিপরিষদের শেষ বৈঠক। এদিকে, এনডিএর জ্যেষ্ঠ নেতারা জোটের বৈঠকে অংশ নিতে দিল্লিতে যাত্রা শুরু করেছেন। এনডিএ জোটের এই বৈঠক বিকেল ৪ টায় হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকে এনডিএ নেতারা সরকার গঠনের বিস্তারিত বিষয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।