ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেল মেক্সিকো

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, জুন ৩, ২০২৪

প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেল মেক্সিকো

ক্লদিয়া শিনবাউম

মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন ক্লদিয়া শিনবাউম। নির্বাচনে ক্ষমতাসীন দলের এই প্রার্থী বিশাল ব্যবধানের জয় পেয়েছেন। মেক্সিকোর গণতান্ত্রিক ইতিহাসে এটাই সর্বোচ্চ ভোট। 

রোববার রাতে মেক্সিকোর ইলেক্টোরাল ইনস্টিটিউট আইএনই-এর প্রকাশিত ভোটের তথ্য এ কথা জানিয়েছে। আইএনই অনুসারে, মেক্সিকো সিটির প্রাক্তন মেয়র শিনবাউম ৫৮ দশমিক ৩ থেকে ৬০ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট পদে জয় পেয়েছেন। 

অন্যদিকে বিরোধী প্রার্থী জোচিল গ্যালভেজ ২৬ দশমিক ৬ থেকে ২৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন।

মেক্সিকোয় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয় রোববার। মোরেনা পার্টি ইতিমধ্যেই ক্লদিয়া শিনবাউমকে দেশের নির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণা করেছে।

ফলে দেশটির বর্তমান প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন ক্লদিয়া শিনবাউম। 

ক্ষমতাসীন জোট কংগ্রেসের উভয় কক্ষেই দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার পথে আছে। এই সংখ্যাগরিষ্ঠতা ক্ষমতাসীন জোটকে বিরোধীদের সমর্থন ছাড়াই সাংবিধানিক সংস্কার পাস করতে দেবে।

ক্লদিয়া শিনবাউমের উদ্দেশ সমর্থকেরা প্রেসিডেন্ট প্রেসিডেন্ট বলে উল্লাস করছিল। তাদের প্রতি শিনবাউম বলেন, প্রজাতন্ত্রের ২০০ বছরের ইতিহাসে আমি হতে যাচ্ছি মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট।

তার এই জয় মূলত মেক্সিকোয় এক নতুন ইতিহাস তৈরি করল। কারণ, যে দেশটি পুরুষালি সংস্কৃতিতে বিশ্বাসী, সেই দেশই এই প্রথম একজন নারীকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নিল। 

উল্লেখ্য, শিনবাউম আগামী ১ অক্টোবর ক্ষমতা গ্রহণ করবেন এবং এরপর দায়িত্ব পালন করবেন পরবর্তী ছয় বছর।