ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুন ২৫, ২০২৪ |

EN

দিল্লিতে তাপমাত্রা ৫২.৯ ডিগ্রি! ভারতের ইতিহাসে সর্বোচ্চ

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪

দিল্লিতে তাপমাত্রা ৫২.৯ ডিগ্রি! ভারতের ইতিহাসে সর্বোচ্চ

দিল্লির একটি রাস্তায় পানি ছিটানো একটি ট্রাকের পিছনে দৌড়াচ্ছে শিশুরা। ছবি: গার্ডিয়ান

ভারতের রাজধানী দিল্লিতে তীব্র গরমের সর্বকালের রেকর্ড ছাড়িয়েছে। লোকসভা ভোটের রাজনৈতিক উত্তাপের সঙ্গেই পাল্লা দিয়ে চড়ছে তাপমাত্রার পারদ। সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৫২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে। তবে তাপমাত্রা ৫২ দশমিক ৯ ডিগ্রি নিয়ে সন্দেহ করা হচ্ছে। আবহাওয়া দপ্তর তদন্তের ঘোষণা দিয়েছে।

এনডিটিভি জানায়, বুধবার দুপুরে দিল্লির মুঙ্গেশপুর এলাকায় এই তাপমাত্রা রেকর্ড হয়েছে। এর আগে মঙ্গলবার দিল্লিতে ৪৯ দশমিক ৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। সেটিও ছিল রেকর্ড ভাঙা তাপমাত্রা।

ভারতীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন-চারদিন এ রকমই তাপপ্রবাহ চলবে দেশটির রাজধানীতে। একইসঙ্গে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে প্রচণ্ড গরমে জ্বালাপোড়া ভাব থাকবে। উত্তর-পশ্চিম ভারতেও একাধিক জায়গায় তীব্র তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি হয়েছে।

শুক্রবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের এই সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া বিভাগের রেড অ্যা্লার্ট জারির মানে লোকজনকে তাপজনিত অসুস্থতা এবং হিট স্ট্রোক থেকে সতর্ক থাকতে বলা। বিশেষ করে, শিশু কিংবা বৃদ্ধ, যারা এ ধরনের অসুস্থতার ঝুঁকির মুখে রয়েছে তাদের জন্য।

ভারতে কোনো অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি হলে তাপপ্রবাহ ঘোষণা করা হয়। আর সর্বাচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বা এর বেশি হলে তীব্র তাপপ্রবাহ ঘোষণা করা হয়।

দিল্লির নরেলা ও মুঙ্গেশপুরের স্থানীয় আবহাওয়া দপ্তর মঙ্গলবার ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে, যা ছিল সর্বকালের রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা এবং স্বাভাবিকের চেয়ে ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। বুধবারও একইরকম তাপমাত্রা বজায় থাকার পূর্বাভাস দিয়েছিলেন ভারতীয় আবহাওয়াবিদরা।

উত্তর ভারতের ৬ রাজ্যে ২৯ মে থেকে ৩০ মে পর্যন্ত সতর্কতা জারি করা হয়েছে। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, দিল্লি- এনসিআর, পশ্চিম উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশে এই তীব্র তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি রয়েছে। শুক্রবারের পর থেকে উত্তর এবং মধ্য ভারতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এদিকে দিল্লির আবহাওয়া স্টেশন বুধবার যে ৫২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রিপোর্ট করেছে, তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। 

এ অবস্থায় ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি) এর মহাপরিচালক এম মহাপাত্র জানিয়েছেন, সেন্সরটি সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখার জন্য দিল্লির মুঙ্গেশপুর স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশনে তাপমাত্রা সেন্সর পরীক্ষা করা হচ্ছে।

সূত্র: গার্ডিয়ান