ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুন ১৯, ২০২৪ |

EN

সুখবর দিল আইফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪

সুখবর দিল আইফোন
আইফোনে চ্যাটজিপিটি ব্যবহারে বিভিন্ন সুবিধা যুক্ত করা হচ্ছে। যার মূলে আইফোনে ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর বিভিন্ন সুবিধাযুক্ত করতে কাজ করছে অ্যাপল। 

এরই মধ্যে চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সঙ্গে চুক্তি করতে আলোচনা শুরু করছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, টিম কুকের (অ্যাপলের প্রধান নির্বাহী) সংস্থাটি তাদের লেটেস্ট আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে চ্যাটজিপিটির কয়েকটি বৈশিষ্ট্য অন্তর্ভূক্ত করার জন্য বর্তমানে ওপেনএআইয়ের সঙ্গে ধারাবাহিক আলোচনা করছে। 

দাবি করা হচ্ছে, উভয় সংস্থাই এই মুহূর্তে চুক্তির বিভিন্ন শর্ত চূড়ান্ত করতে ব্যস্ত। ধারণা করা হচ্ছে অ্যাপল এবং ওপেনএআই সংস্থা দুটি হয়তো খুব শিগগিরই একটা সিদ্ধান্তে আসবে। যদি পরবর্তী সময়ে সত্যি এই চ্যাটবটটি আইফোনে ইন্টিগ্রেড করা হয় তবে ব্যবহারকারীরা সরাসরি ডিভাইসেই চ্যাটজিপিটির কার্যকারিতার অ্যাক্সেস পেয়ে যাবেন।

প্রসঙ্গত, ওপেনএআই ছাড়াও অ্যাপল তাদের নতুন ফোনগুলোতে জেমিনি চ্যাটবটের সুবিধা চালু করার জন্য গুগলের সঙ্গে লাইসেন্স সংক্রান্ত বিষয়ে আলোচনা চলমান রেখেছে। 

আসলে অ্যাপল তাদের ব্যবহারকারীদের এআই সংক্রান্ত সর্বাধিক সেরা এবং উন্নত সুবিধা প্রদানে বিশেষ আগ্রহী। তাই টেক জায়ান্টটি এই মুহূর্তে বিভিন্ন প্রোডাক্টে এআই প্রযুক্তি অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সম্প্রতি অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকে জানিয়েছিলেন, ব্যক্তিগতভাবে ওপেনএআইয়ের বিভিন্ন প্রযুক্তি, বিশেষ করে চ্যাটজিপিটির বিভিন্ন প্রোডাক্টে অন্তর্ভুক্ত করার বিষয়ে তিনি আগ্রহী। 

পাশাপাশি তিনি আরও বলেছিলেন, ওপেনএআই সংস্থাটির সঙ্গে এখনো বেশ কয়েকটি বিষয় অমীমাংসিত রয়েছে। হয়তো সমস্যাগুলো সমাধান করার পরই অ্যাপল এবং ওপেনএআই চূড়ান্ত চুক্তি সাক্ষর করবে।