ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, অক্টোবর ৬, ২০২৪ |

EN

তাইওয়ানে ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৭

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বুধবার, এপ্রিল ৩, ২০২৪

তাইওয়ানে ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৭
তাইওয়ানের পূর্ব উপকূলে শক্তিশালী ভূমিকম্পের পর অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। এখনো পর্যন্ত সাতজনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছেন ৭০০ জনেরও বেশি মানুষ।

বুধবার সকালে হওয়া ভূমিকম্পে ব্যাপক ক্ষতি ও বিদ্যুৎ বিভ্রাটের পর ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন ৭৭ জনেরও বেশি মানুষ। খবর ইয়াহু নিউজের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৭টা ৫৮ মিনিটে আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের প্রায় ১৮ কিলোমিটার দক্ষিণে। ইউএসজিএস প্রাথমিকভাবে ভূমিকম্পটি ৭.৪ মাত্রায় পরিমাপ করেছে, যদিও তাইওয়ানের নিজস্ব পর্যবেক্ষণ সংস্থা এটিকে ৭.২ মাত্রায় রেখেছে।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কম্পনের ফলে হুয়ালিয়েনের সুহুয়া হাইওয়েতে অন্তত ৯টি ভূমিধস এবং ধ্বংসাবশেষ পাহাড়ের ধারে ধসে পড়ে। তাইপেইতে পাতাল রেল পরিষেবাসহ দ্বীপজুড়ে ট্রেন পরিষেবা স্থগিত করা হয়।

এদিকে তাইওয়ানে ভূমিকম্পের পর সুনামির সতর্কতা কমিয়েছে জাপান। জাপান আবহাওয়া সংস্থা (জেএমএ) পূর্ব তাইওয়ানে একটি শক্তিশালী ভূমিকম্পের পর বুধবার জাপানের দক্ষিণ দ্বীপপুঞ্জের জন্য সুনামির সতর্কতাকে ‘সুনামি পরামর্শ’ স্তরে নামিয়ে এনেছে।

জেএমএ বলেছে, ভূমিকম্পের পর এই অঞ্চলে এক মিটার (৩.৩ ফুট) পর্যন্ত উচ্চতর ঢেউ তৈরি হতে পারে। এটি পূর্বে আনুমানিক সর্বোচ্চ তিন মিটার উচ্চতার সুনামির বিষয়ে সতর্ক করেছিল।

এর আগে এই অঞ্চলে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে সাত দশমিক ছয় মাত্রার ভূমিকম্প দেশটিতে আঘাত করেছিল। তখন দুই হাজার চারশ মানুষের মৃত্যু হয়েছিল। ধ্বংস হয়েছিল পাঁচ হাজারের মতো ভবন।