ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

উপচেপড়া ভিড়, টঙ্গী পর্যন্ত মেট্রোরেল চলবে: ওবায়দুল কাদের

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: রবিবার, জানুয়ারী ২১, ২০২৪

উপচেপড়া ভিড়, টঙ্গী পর্যন্ত মেট্রোরেল চলবে: ওবায়দুল কাদের
সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মেট্রোরেল উত্তরা থেকে গাজীপুরের টঙ্গী পর্যন্ত সম্প্রসারণের লক্ষ্যে সমীক্ষা চলছে। শনিবার ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে ডিএমটিসিএল ভবনে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন শেষে তিনি একথা জানান। এদিকে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলাচলের সময় বাড়ানোর প্রথম দিন শনিবার মেট্রোরেলে যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। 

ওবায়দুল কাদের আরও বলেন, মেট্রোরেলের যাত্রীদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করা হবে। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত অংশের নির্মাণ কাজ আগামী বছরের জুনে শেষ হবে। ২০৩০ সাল নাগাদ মেট্রোরেলের ছয়টি লাইন চালু হবে। তিনি আরও বলেন, বিশ্ব ইজতেমা ও বইমেলাসহ বিভিন্ন দিবসে মেট্রোরেলের সময়সীমা বাড়ানোর বিষয়টি আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরন্তর কাজ করে যাচ্ছে। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেট্রোরেল একটি অনন্য মাইফলক। 

২০২২ সালের ২৮ ডিসেম্বর এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ৪ নভেম্বর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের উদ্বোধন করেন তিনি। এরই ধারাবাহিকতায় শনিবার থেকে মেট্রোরেল উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশে সকাল ৭টা ১০ মিনিটে যাত্রা শুরু করে। মতিঝিল থেকে সর্বশেষ মেট্রোরেল রাত ৮টা ৪০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশনের উদ্দেশে ছেড়ে যায়। এদিন স্টেশনগুলোতে টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইন তৈরি হয়। মতিঝিলে স্টেশন ছাড়িয়ে রাস্তা পর্যন্ত চলে আসে টিকিট প্রত্যাশী মানুষের লাইন। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় যাত্রীদের পাশাপাশি দর্শনার্থীদেরও উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। মতিঝিল থেকে বিকালে মেট্রোরেলে চড়তে গিয়ে টিকিট কিনতে দীর্ঘ লাইনে দাঁড়ান ফ্যাশন মডেল ফারিহা ফারজানা। 

তিনি বলেন, বিকাল পৌনে ৫টার দিকে মতিঝিল স্টেশনে গিয়ে দেখি মানুষের দীর্ঘ লাইন। মতিঝিলের রূপালী ব্যাংক পর্যন্ত লাইন চলে গেছে। এত মানুষের ভিড় কখনো দেখিনি। মিরপুর-১০ থেকে মেট্রোরেলে উঠেছেন প্রকৌশলী আহসান আব্দুল্লাহ। তিনি বলেন, ওই স্টেশনে লাইনে প্রায় আধ ঘণ্টা দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করেছেন। মানুষের প্রচণ্ড ভিড় থাকায় ট্রেনে উঠতেও বেগ পোহাতে হয়েছে।

মেট্রোরেল কর্তৃপক্ষ আশা করছে, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচলের সময় বাড়ায় দৈনিক কম-বেশি দেড় লাখ যাত্রী মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন। 

এদিকে পরিবহণ শ্রমিকরা জানান, মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচলের সময় বাড়ায় ওই রুটে বাসযাত্রীর সংখ্যা কমে গেছে।