ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪ |

EN

শীত থাকবে কতদিন, জানাল আবহাওয়া অফিস

আবহাওয়া ডেস্ক | আপডেট: শনিবার, জানুয়ারী ২০, ২০২৪

শীত থাকবে কতদিন, জানাল আবহাওয়া অফিস
সূর্যের দেখা মেলায় শুক্রবার রাজধানীতে শীতের অনুভূতি কিছুটা কম হলেও দেশের উত্তরাঞ্চল কাঁপছে শীতের দাপটে। শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। উত্তরাঞ্চলের জেলাগুলোতে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য খুব বেশি না থাকায় শীত বেশি অনুভূত হচ্ছে। 

আবহাওয়া অফিস বলছে, শীত থাকছে আরও কয়েক দিন। শৈত্যপ্রবাহের এলাকা আরও বাড়তে পারে। সেই সঙ্গে পাঁচ বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। তবে সূর্যের দেখা মেলায় দিনের তাপমাত্রা বাড়বে। সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আর দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে পঞ্চগড় ছাড়া দেশের আর কোথাও সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেই। শীত ও ঘন কুয়াশার কারণে উত্তরাঞ্চলে বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। ধানের সবুজ চারার পাতাগুলো হলদে বর্ণ ধারণ করছে। ফলে দুশ্চিন্তায় পড়েছে কৃষক।

কয়েকদিন পর রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় সূর্যালোক পূর্ণাঙ্গভাবে দেখেছে মানুষ। ঠান্ডা থাকলেও পাওয়া গেছে নরম রোদের উষ্ণতা। শুক্রবার ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে কক্সবাজারে। আর এ সময়ে ঢাকায় সর্বনিæ ১৫ ডিগ্রি ও সর্বোচ্চ ২৩ দশমিক ১ ডিগ্রি তাপমাত্রা ছিল। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কুড়িগ্রাম : কুড়িগ্রামের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। জরুরি প্রয়োজন ছাড়া লোকজন ঘরের বাইরে বের হচ্ছে না। বৃহস্পতিবার জেলায় তাপমাত্রা ৯ ডিগ্রির নিচে থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। শুক্রবার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। শীতের এমন পরিস্থিতিতে সব পেশা ও শ্রমজীবী মানুষজন পড়েছেন চরম বিপাকে। একদিকে কাজের অভাব, অন্যদিকে গরম কাপড় কেনার সামর্থ্য না থাকায় খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকে।

কুড়িগ্রামের হাসপাতাল পাড়া এলাকার বাসিন্দা মো. আব্দুল আজিজ বলেন, গত ৮-১০ বছরে কুড়িগ্রামে এমন পরিস্থিতি দেখি নাই। শীতের সঙ্গে প্রচুর ঠান্ডা বাতাসের কারণে এ বছর শীতের চিত্রটা ভিন্ন। পাশাপাশি রয়েছে ঘন কুয়াশা।

রৌমারী (কুড়িগ্রাম) : ঘন কুয়াশা ও তীব্র শীতে কুড়িগ্রামের ব্রহ্মপুত্র নদের পূর্ব তীরবর্তী সীমান্তঘেঁষা রৌমারী-রাজিবপুর উপজেলার জনজীবন বিপর্যস্ত। বেশি দুর্ভোগ পোহাচ্ছে ছিন্নমূল ও নিম্নআয়ের মানুষজন। প্রতিদিন গড়ে ১০-১২ জন করে শিশু-কিশোর নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। কুয়াশার কারণে রাত ৮টার মধ্যে রাস্তাঘাট ফাঁকা হয়ে যায়। হাট-বাজারগুলোতে লোকজন না থাকায় ব্যবসা প্রতিষ্ঠানগুলো সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে যায়। বন্দরে ইউনিয়নের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল কাদের জানান, রৌমারী, রাজিবপুর ও চিলমারী উপজেলার প্রায় অর্ধশত চরের পঞ্চাশ হাজার মানুষ গরম কাপড়ের অভাবে দুর্ভোগের শিকার হচ্ছে। সরকারের সাহায্য-সহযোগিতা অতি নগণ্য। এ পর্যন্ত কোনো বিত্তবান ব্যক্তি বা বেসরকারি সংস্থা শীতবস্ত্র বিতরণে এগিয়ে আসেনি।

গুরুদাসপুর (নাটোর) : ঘন কুয়াশা ও তীব্র শীতে উত্তর অঞ্চলের শস্যভাণ্ডার খ্যাত চলনবিলের ইরি-বোরো ধানের চারা নষ্ট হওয়ার পথে। সবুজ চারার পাতাগুলো হলদে বর্ণ ধারণ করছে। সেগুলো পরে গোড়া পচে নষ্ট হয়ে যাচ্ছে। এতে চলনবিলের কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। কৃষকরা তাদের বীজতলা রক্ষায় কীটনাশকসহ বিভিন্ন পদ্ধতি খাটিয়েও রক্ষা করতে পারছে না। বুধবার সরেজমিনে চলনবিলের গুরুদাসপুরের বিলসা, রুহাই, পিপলা, হরদমা, বিলহরিবাড়ী এলাকা ঘুরে দেখা যায় প্রচণ্ড শীত ও ঘন কুয়াশায় ধানের চারার পাতা হলদে হয়ে পচে নষ্ট হয়ে যাচ্ছে। 

বিলসা গ্রামের কৃষক মো. আফজাল হোসেন মেম্বার বলেন, ধানের চারাতে ছত্রাকনাশক ও থিওভিট ভিটামিন দেওয়া হয়েছে। এতেও কোনো কাজ হচ্ছে না। শীতে আস্তে আস্তে চারা মরে যাচ্ছে। বীজতলায় এভাবে চারা নষ্ট হলে এ মৌসুমের ধান চাষ অনিশ্চিত হয়ে পড়বে। কৃষক চরম ক্ষতিগ্রস্ত হবে। ধান ফলাতে না পারলে না খেয়ে থাকতে হবে। ছেলেমেয়েদের পড়ালেখার খরচও জোগাড় করতে পারবে না। 

গুরুদাসপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হারুনর রশিদ বলেন, উপজেলায় ৫ হাজার ৫৯৫ হেক্টর জমিতে ইরি-বোরা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। কয়েক দিনের ঘন কুয়াশায় কিছু এলাকার বীজতলা কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়েছে। কৃষি অফিস থেকে রাতের বেলা বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। 

শেরপুর : শুক্রবার সকাল ১০টার পর থেকে সূর্যের উত্তাপে শীতের তীব্রতা সামান্য কমায় কিছুটা স্বস্তি পেয়েছে মানুষ। জেলা প্রশাসন, পুলিশ ও বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে শীতার্ত গরিব মানুষের মধ্যে কম্বল বিতরণ অব্যাহত রয়েছে। শেরপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে এ পর্যন্ত ৩১ হাজার ৬৫০টি কম্বল বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম।

চিতলমারী (বাগেরহাট) : চিতলমারীতে তীব্র শীতে জনজীবন জবুথবু হয়ে পড়েছে। গত কয়েক দিনে সূর্যের দেখা না পাওয়ায় বেড়েছে শীতের তীব্রতা। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অপূর্ব দাস জানান, এ পর্যন্ত উপজেলার ৭টি ইউনিয়নের হতদরিদ্রদের মাঝে ৩ হাজার ৮০০টি কম্বল বিতরণ করা হয়েছে।