ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

পুলিশের গাড়ির চালককেও জরিমানায় বাধ্য করল শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১

পুলিশের গাড়ির চালককেও জরিমানায় বাধ্য করল শিক্ষার্থীরা
নিরাপদ সড়ক এবং গণপরিবহনে ‘হাফ পাসের’ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন নম্বরবিহীন পুলিশের একটি গাড়ি আটকায়। ওই গাড়ির চালকের আসনে থাকা পুলিশ সদস্যের লাইসেন্স চেয়ে পায়নি তারা। পরে গাড়ি ও চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সেখানে কর্তব্যরত পুলিশ কর্মকর্তাদের অনুরোধ করে শিক্ষার্থীরা।

এতে রাজি না হলে ‘পুলিশ খারাপ’ স্লোগান দেয় শিক্ষার্থীরা, এতে ক্ষেপে যান পুলিশ সদস্যরা। এ নিয়ে পুলিশের সঙ্গে বাকবিতণ্ডা হলে গাড়িটিকে ঘিরে রেখে রাস্তার পাশে পার্কিং করতে বাধ্য করে শিক্ষার্থীরা। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন ডিএমপির খিলগাঁও জোনের অতিরিক্ত উপকমিশনার নুরুল আমিন।

এ সময় শিক্ষার্থীরা জানান, পুলিশের গাড়ি ও চালকের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ না নেয়া পর্যন্ত তারা সরবেন না। ছাত্ররা গাড়িতে ‘লাইসেন্স নাই’, ‘আইন সবার জন্য সমান’ লিখে দিলে চালক পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা দেন একজন ট্রাফিক সার্জেন্ট।

আজ বুধবার রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় শিক্ষার্থীদের আন্দোলনে এমন ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করে ডিএমপির খিলগাঁওয়ের সহকারী কমিশনার খন্দকার রেজাউল হাসান বলেন, ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ হওয়ার পর এক বছর নবায়ন না করায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা হলেও এখনো পাওয়া যায়নি।

জানা গেছে, বৈধ কাগজপত্র দেখাতে না পারায় দ্বিতীয় দিনের মতো এদিন পুলিশ সদস্যদের ব্যবহার করা অন্তত ৪টি মোটরসাইকেল থামায় শিক্ষার্থীরা। এ সময় ‘ভুয়া, ভুয়া, পুলিশের লাইসেন্স নাই’ স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের।

কেবল রাজধানীতে শিক্ষার্থীদের হাফ পাস করার কথা ঘোষণা দেয়া হয়েছে উল্লেখ করে শিক্ষার্থীরা বলছে, মালিকপক্ষের এই শর্তের কারণে ঢাকার বাইরের শিক্ষার্থীদের সমস্যার সমাধান হচ্ছে না, এটি আমরা মানি না। সারা দেশের শিক্ষার্থীদের হাফ পাস নিতে হবে, সবখানে এই নিয়ম থাকবে। নিরাপদ সড়ক নিশ্চিত করার পাশাপাশি এই দাবি বাস্তবায়ন না করা পর্যন্ত রাস্তা ছাড়ব না।