ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

একসঙ্গে চার কন্যার জন্ম দিলেন সালমা

জেলা প্রতিনিধি | আপডেট: মঙ্গলবার, জানুয়ারী ৯, ২০২৪

একসঙ্গে চার কন্যার জন্ম দিলেন সালমা
ভোলার লালমোহনে একসঙ্গে চার শিশুর জন্ম দিয়েছেন সালমা বেগম নামে এক নারী মা। রোববার (৭ জানুয়ারি) রাত ৮টায় লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একে একে চার কন্যাশিশুর জন্ম দেন ওই প্রসূতি।

জন্ম দেওয়া শিশুগুলো সব কন্যা।
সালমা বেগম উপজেলার কালমা ইউনিয়নের লেজ ছকিনা এলাকার আজি উদ্দিন হাওলাদার বাড়ির মো. জুয়েলের স্ত্রী। তাদের দুই বছরের একটি ছেলে রয়েছে।  

সালমার দেবর মো. সাগর জানান, রোববার বিকেলে বাড়িতে আমার ভাবির প্রসব বেদনা ওঠে। এরপর সন্ধ্যায় তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসি। এখানে আনার পরই হাসপাতালের নার্সদের সহযোগিতায় আমার ভাবি একে একে চারজন কন্যাশিশু জন্ম দেন। সন্তান জন্মের পর ভাবি সুস্থ রয়েছেন। তবে নবজাতকদের শারীরিক জটিলতা থাকায় তাদের উন্নতি চিকিৎসার জন্য ভোলায় নেওয়ার কথা বলেছেন চিকিৎসক। এজন্য আমরা ভাবিসহ শিশুদের ভোলায় নেবো।

লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স শাহনাজ পারভীন বলেন, সন্ধ্যার দিকে ওই প্রসূতিকে তার স্বজনরা হসপাতালে নিয়ে আসেন। আনার পরপরই তিনি একজন শিশু জন্ম দেন। এরপর আমাদের সহযোগিতায় একে একে মোট চারজন কন্যাশিশু জন্ম দেন ওই প্রসূতি। আমরা আন্তরিকতার সঙ্গে তার বাচ্চা প্রসব করিয়েছি।  এদের মধ্যে একটি শিশুর ওজন ৯শ গ্রাম হলেও বাকি ৩ জন ৮৫০ গ্রামের। শিশু মা সুস্থ রয়েছেন।

এ বিষয়ে লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. অতনু মজুমদার জানান, সন্ধ্যার পর সালমা নামের একজন গর্ভবতী মা হাসপাতালে আসেন। তিনি আসার পর আমাদের কর্তব্যরত নার্স এবং মিডওয়াইফরা দক্ষতার সঙ্গে তার সন্তান প্রসব করান। এ সময় ওই রোগী একে একে চারজন সন্তানের জন্ম দেন। সন্তান প্রসবের পর মা সুস্থ থাকলেও নবজাতক শিশুদের শারীরিক জটিলতা থাকায় উন্নত চিকিৎসার জন্য তাদের ভোলা সদর হাসপাতালে রেফার্ড করা হয়েছে।