ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

নেতানিয়াহুকে কারাবন্দির দাবি উঠেছে নিজ দেশেই

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: রবিবার, ডিসেম্বর ৩১, ২০২৩

নেতানিয়াহুকে কারাবন্দির দাবি উঠেছে নিজ দেশেই
মিশর লাগোয়া গাজার সীমান্ত এলাকা স্থায়ীভাবে দখলের হুমকি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। এরমধ্যে নিজ দেশেই ব্যাপক জনরোষের মুখে পড়েছেন তিনি। দাবি উঠেছে তাকে কারাবন্দি করার।

১২ সপ্তাহ পার করে গাজার আবাসিক এলাকা, হাসপাতাল, শরণার্থী শিবিরে হামলা জারি আছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে ইসরায়েলের নৃশংস অভিযানে এ পর্যন্ত ২১ হাজার ৯০০-এর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। 

শনিবার (৩০ ডিসেম্বর) হামলা হয়েছে পশ্চিম তীরের হেবরনে আল-ফাওয়ার ও তুলকারেমে নূর-শামস শরণার্থী শিবিরে। তল্লাশি ও হামলা হয়েছে দু'টি সরকারি হাসপাতালও। গাজার খান ইউনিসে দখলদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধের ভিডিও প্রকাশ করেছে হামাস। এমন পরিস্থিতিতে হামাস নির্মূলের আগ পর্যন্ত অভিযান চালানোর হুঁশিয়ারি পুনরার্বৃত্তি করে মিশর লাগোয়া সীমান্ত স্থায়ীভাবে দখলের হুমকি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। সেইসাথে স্বল্প সময়ে অস্ত্রের দ্বিতীয় চালান পাঠানোর ব্যবস্থা করায় ধন্যবাদ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে। কংগ্রেসকে পাশ কাটিয়ে ইসরায়েলের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছেন তিনি। 

এদিকে, হুমকি আর হুঁশিয়ারিতে কড়া বক্তব্য দিলেও নিজ দেশেই ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছেন নেতানিয়াহু। ১২ সপ্তাহের বিরতিতে আবারও তেল আবিবে শুরু হয়েছে নেতানিয়াহুর দুর্নীতিবিরোধী বিক্ষোভ। এতে যুক্ত হয়েছেন হামাসের হাতে জিম্মিদের স্বজনরা। 

অন্যদিকে, ইয়মেন থেকে হুতিদের ছোঁড়া জাহাজ বিধ্বংসী দু'টি ক্ষেপণাস্ত্র প্রতিহতের দাবি করেছে লোহিত সাগরে থাকা মার্কিন নৌ বহর।