ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ধর্মের নামে নারীদের পর্দার আড়ালে রাখার দিন শেষ হয়েছে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শনিবার, ডিসেম্বর ৯, ২০২৩

ধর্মের নামে নারীদের পর্দার আড়ালে রাখার দিন শেষ হয়েছে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধর্মের নামে নারীদের পর্দার আড়ালে রাখার দিন শেষ হয়েছে। কর্মক্ষেত্রে নারীদের সুযোগ নতুন করে সৃষ্টি করা হচ্ছে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী। বলেন, নারীর ক্ষমতায়ন ও মর্যাদা বৃদ্ধিতে সরকার সবসময় গুরুত্ব দিয়ে থাকে।

শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক ও সম্মাননা ক্রেস্ট প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার কর্ম ও আদর্শকে গুরুত্ব দিয়ে প্রতিবছরের মতো এবারো পালিত হচ্ছে রোকেয়া দিবস। 

আর্থ-সামাজিক উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় এবার পাঁচজন নারীকে দেয়া হয় বেগম রোকেয়া পদক। নারী শিক্ষায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য খালেদা একরাম- মরণোত্তর, নারী অধিকার প্রতিষ্ঠায় ডা. হালিদা হানুম আখতার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নে কামরুন্নেছা আশরাফ দিনা-মরণোত্তর, নারী জাগরণে উদ্বুদ্ধকরণে নিশাত মজুমদার ও পল্লী উন্নয়নে রনিতা বালাকে পদক ও সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী। 

অনুষ্ঠানে সরকার প্রধান বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে নারীদের অবদান রয়েছে। নারী জাগরণ ও নারীর ক্ষমতায়নে সরকার গুরুত্ব দেয় বলেও জানান তিনি।

সরকার প্রধান বলেন, ইসলামের নাম করে নারীদের পর্দার আড়ালে রাখা যাবে না। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে নারী পুরুষ সমানভাবে ভূমিকা রাখবে বলে আশাবাদের কথা শোনান প্রধানমন্ত্রী।