ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

চাকরি হারালেন চ্যাটজিপিটির ‘স্রষ্টা’

সোস্যাল মিডিয়া | আপডেট: শনিবার, নভেম্বর ১৮, ২০২৩

চাকরি হারালেন চ্যাটজিপিটির ‘স্রষ্টা’
ওপেনএআই সংস্থার সিইও পদ থেকে সরানো হল স্যাম অল্টম্যানকে। ওপেনএআই শুক্রবার (১৭ নভেম্বর) এক ঘোষণার মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছে।

স্যাম অল্টম্যান চ্যাটজিপিটির ‘স্রষ্টা’ হিসেবেই বেশি পরিচিত।  

স্যামের নেতৃত্ব দেওয়ার ক্ষমতার উপর আস্থা হারানোর কারণেই তাকে পদ থেকে ছাঁটাই করা হল বলে সংস্থার তরফে জানানো হয়েছে। আপাতত এই দায়িত্ব সামলাবেন মিরা মুরাটি। পরে স্থায়ী ভাবে নতুন সিইও নিয়োগ করা হবে।

ওপেনএআই এক বিবৃতিতে জানিয়েছে, অল্টম্যানকে নিয়ে অনেক পর্যালোচনার পর সংস্থার বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে। অল্টম্যান বোর্ডের সদস্যদের সঙ্গে ধারাবাহিক ভাবে যোগাযোগ বজায় রাখেননি। এটি তার দায়িত্ব ছিল। কিন্তু তিনি তার দায়িত্ব পালন করতে পারেননি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, স্যাম ওপেনএআই-এর নেতৃত্ব দিতে পারবেন কিনা, সে বিষয়ে তার উপর আস্থা হারিয়েছে বোর্ড। খবর রয়টার্স।

চ্যাটজিপিটি তৈরির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল অল্টম্যানেরই। তাকেই চ্যাটজিপিটির স্রষ্টা হিসাবে চেনে সারা বিশ্ব। সেই অল্টম্যানকেই সংস্থার সিইও পদ থেকে সরাল‌‌‌‌ ওপেনএআই।

পদ হারিয়ে অল্টম্যান সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন, ওপেনএআই-এ আমি যে সময় কাটিয়েছি, তা ভাল ছিল। ব্যক্তিগতভাবে আমার জীবনে এই সিদ্ধান্ত অনেক বদল আনবে। আশা করি বিশ্বেরও কিছুটা পরিবর্তন হবে। ওপেনএআই-এ আমার সব থেকে বেশি ভালো লেগেছে প্রতিভাবান মানুষদের সঙ্গে কাজ করতে। পরবর্তী কালে আমি কী করব, তা নিয়ে পরে বলব।

২০১৫ সালে আমেরিকার ধনকুবের ইলন মাস্ক, লিঙ্কডইনের সহ-প্রতিষ্ঠাতা রিড হফম্যান এবং আরও কয়েক জনকে সঙ্গে নিয়ে ‘ওপেনএআই’ নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা সংস্থা প্রতিষ্ঠা করেন স্যাম। স্যাম সেই সময় দাবি করেন, এআই ব্যবহার করে মানব জাতির উপকার করা এই সংস্থা তৈরির মূল লক্ষ্য।