ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির বৈঠক বিকেলে

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শুক্রবার, নভেম্বর ১৭, ২০২৩

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির বৈঠক বিকেলে
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার পরে পুরোদমে ভোটের মাঠে নেমেছে আওয়ামী লীগ। রাজপথে বিএনপির আন্দোলন মোকাবিলার পাশাপাশি নির্বাচনি প্রস্তুতির সব কাজও এগিয়ে নিচ্ছে ক্ষমতাসীনরা। এরই অংশ হিসাবে আজ শুক্রবার দলটির নির্বাচন পরিচালনা কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে। বিকাল ৩টায় রাজধানীর তেজগাঁওস্থ ঢাকা জেলা ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠেয় সভায় দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান ও দলের সভাপতি শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সভায় সদস্যদের যথাসময়ে সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

সেখান থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রমের উদ্বোধনও করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ ফরম বিক্রি ও জমার কার্যক্রম পরিচালিত হবে। ইতোমধ্যে সেখানে এ আয়োজনের প্রস্তুতিও শেষ হয়েছে। চলবে ২১ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদানের সময় নির্ধারণ করা হয়েছে। এই সময়ের মধ্যে প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন। এ বিষয়ে আজ সকাল ১০টায় এক প্রস্তুতি সভাও অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগ দলগতভাবে নির্বাচন করবে, নাকি জোটগতভাবে? জাতীয় পার্টি আওয়ামী লীগের জোটে থাকবে কি না? এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, তার দল পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সময়মতো সব জানানো হবে।

জানতে চাইলে আওয়ামী লীগের আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হচ্ছে। নির্বাচন পরিচালনা কমিটির মিটিং হবে। সেখানে বিভিন্ন উপ-কমিটিগুলো নিয়ে কথা হবে। পূর্ণাঙ্গ কমিটিটাও হতে পারে। নির্বাচনি ইশতেহার নিয়েও সেখানে কিছু আলোচনা হতে পারে। দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় নির্বাচনের সার্বিক বিষয়ে দিকনির্দেশনা দেবেন বলেও জানান আওয়ামী লীগের এই নেতা।

দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে হবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়নপত্র বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়নপত্র জমা নেওয়া হবে।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের কোনো প্রকার অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির ওপর মোবাইল নম্বর ও বর্তমান সাংগঠনিক পরিচয়সহ ৩টি পদ সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে