ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

হঠাৎ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর যা জানালেন জি এম কাদের

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: বুধবার, নভেম্বর ১৫, ২০২৩

হঠাৎ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর যা জানালেন জি এম কাদের
জাতীয় নির্বাচনকে ঘিরে চলছে দেশে রাজনৈতিক উত্তেজনা। এর মধ্যেই রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে ঘণ্টাব্যাপী সাক্ষাৎ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাত ৮টা পর তিনি বঙ্গভবনে প্রবেশ করেন। সাক্ষাৎ শেষে রাত ৯টা ১২ মিনিটে তিনি বঙ্গভবন ত্যাগ করেন। সাক্ষাতের বিষয়ে গণমাধ্যমকে জাপা চেয়ারম্যান বলেন, কয়েক দিন আগে রাষ্ট্রপতি আমাকে টেলিফোনে করেছিলেন, আজকে আবার ফোন করে বললেন, ফ্রি থাকলে আসেন। তাই মনে করলাম আজকে দেখা করে আসি।

জি এম কাদের আরও বলেন, সাক্ষাৎটি সৌজন্য ছিল। আনুষ্ঠানিক কোনো বৈঠক ছিল না। তফসিলের বিষয়ে কোনো আলাপ হয়নি।

এর আগে, মঙ্গলবার বিকেলে দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় সমাপনী বক্তব্যে জি এম কাদের বলেন, নির্বাচনে যাওয়ার এখনও পরিবেশ তৈরি হয়নি। নির্বাচনে গেলে স্যাংশন আসারও সম্ভাবনা রয়েছে। এখন যদি আমরা নির্বাচনে যাই আর যদি পরবর্তীতে সরকার সমস্যায় পড়ে, তাহলে কী হবে?

নেতাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা আমাকে দায়িত্ব দিয়েছেন সিদ্ধান্ত নেওয়ার। নানান বিষয়ে আমাকে ভেবে দেখতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের চিঠি এসেছে আমাদের কাছে। এই চিঠির গুরুত্ব অনেক। এটা যুক্তরাষ্ট্রের অফিসিয়াল চিঠি। তারা সংলাপ চাচ্ছেন। আমরাও সংলাপের কথা বলে আসছি।
জাপা চেয়ারম্যান বলেন, দেশের রাজনৈতিক অবস্থায় জাতীয় পার্টি এখনও মনে করে সংলাপের সুযোগ আছে। যুক্তরাষ্ট্র যেহেতু সবাইকে চিঠি দিয়েছে, তাই আমরা আশা করছি বিএনপিও সংলাপে অংশ নেবে।

জি এম কাদের বলেন, লু’র চিঠিটি যুক্তরাষ্ট্র সরকারের আনুষ্ঠানিক অবস্থান। সংলাপ ছাড়া নির্বাচনে গেলে আমাদের দলের নেতাকর্মীদের ওপরও মার্কিন নিষেধাজ্ঞা আসতে পারে।

উল্লেখ্য, সোমবার (১৩ নভেম্বর) বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।