ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী হলেন সাবেক প্রধানমন্ত্রী

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০২৩

যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী হলেন সাবেক প্রধানমন্ত্রী
মন্ত্রিসভার শীর্ষপদে একের পর এক রদবদল এনেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এরই অংশ হিসেবে সোমবার (১৩  নভেম্বর) যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী হলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। সোমবার (১৩ নভেম্বর) ক্যামেরনের হাতে এ দায়িত্ব তুলে দেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

যুক্তরাজ্যের সরকার ব্যবস্থায় ক্যামেরনের এভাবে ফিরে আসা সবাইকে খানিকটা হলেও বিস্মিত করেছে। তিনি প্রথমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে বরখাস্ত করেন সুয়েলা ব্রাভারম্যানকে। তারপর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী করা হয় জেমস ক্লেভারলিকে, যিনি এতোদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। তারপরই প্রশ্ন উঠে তবে কে হচ্ছেন নতুন পররাষ্ট্রমন্ত্রী। পরপরই জানা যায়, ক্যামেরনের নাম। সুনাকের মন্ত্রিসভায় আরো কিছু রদবদল আসছে বলে শোনা যাচ্ছে।

ডেভিড ক্যামেরন ২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সালে ঐতিহাসিক এক গণভোটে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের পক্ষে রায় এলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ক্যামেরন। তিনি ইইউতে থেকে যাওয়ার পক্ষে প্রচার চালিয়েছিলেন।

পদত্যাগের পর গত সাত বছর নিজের স্মৃতিকথা লিখে এবং ব্যবসা নিয়ে ব্যস্ত ছিলেন ক্যামেরন। যদিও ব্যবসায় তেমন একটা সুবিধা করতে পারেননি তিনি। 

সোমবার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করার পর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার) এক পোস্টে তিনি লেখেন, যদিও আমি গত সাত বছর ধরে সামনের সারির রাজনীতির বাইরে ছিলাম, তবে আমি আশা করছি, এগারো বছর ধরে রক্ষণশীল নেতা এবং ছয় বছর প্রধানমন্ত্রী হিসেবে আমার যে অভিজ্ঞতা তা আমাকে বর্তমান প্রধানমন্ত্রীকে সহায়তা করতে সাহায্য করবে। সূত্র: বিবিসি, রয়টার্স