ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, জুন ১৬, ২০২৪ |

EN

ভারতকে সব সেনা প্রত্যাহারের আহ্বান মালদ্বীপের রাষ্ট্রপতির

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, অক্টোবর ২৩, ২০২৩

ভারতকে সব সেনা প্রত্যাহারের আহ্বান মালদ্বীপের রাষ্ট্রপতির
মালদ্বীপ থেকে ভারতীয় সেনা বহর সম্পূর্ণ প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন দেশটির নব নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজু। বলেছেন, মালদ্বীপের মাটিতে বিদেশি সেনাদের  উপস্থিতি আর দেখতে চান না।

বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে মুইজু জানান, বিজয় নিশ্চিতের কয়েকদিনের মধ্যেই ভারতের অ্যাম্বাসেডরের সাথে দেখা করে এই বিষয়টি স্পষ্ট জানিয়ে দিয়েছেন। তিনি জানান, ভারতীয় সেনা উপস্থিতি মেনে নিলে বৃহৎ শক্তির সাথে সাংঘর্ষিক সম্পর্কে জড়াবে মালদ্বীপ, যা মোকাবেলা করা এই ক্ষুদ্র রাষ্ট্রের পক্ষে অসম্ভব।

গত সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী চীনপন্থী মুইজু শপথ নেবেন আগামী নভেম্বরে। দায়িত্ব নেয়ার পর এ বিষয়ে জোর দেয়ার জোরালো বার্তা দিয়েছেন তিনি। এতে ভারতের সাথে সম্পর্ক অবনতির আশঙ্কা করা হচ্ছে। 

২০১৮ সালে ইব্রাহিম মোহাম্মদ সোলিহ প্রেসিডেন্ট নির্বাচিত হলে ভারতের সাথে সম্পর্ক মজবুত করায় জোর দেন। এই ধারাবাহিকতায় উপহারের দু'টি হেলিকপ্টার ও হালকা বিমান রক্ষনাবেক্ষণের অজুহাতে মালদ্বীপে ঘাঁটি গাড়েন ভারতের ৭৫ জন সেনা সদস্য। 

এতে সন্দেহ ও ক্ষোভ দানা বাধে জনমনে। বেসামরিক কাজে সহায়তার জন্য ২০১০ থেকে ২০২০ সালের মধ্যে তিন দফায় ওইসব হেলিকপ্টার ও বিমান দিয়েছিলো ভারত।