ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

গভীর নিম্নচাপে উত্তাল সাগর, বাড়তে পারে সতর্ক সংকেত

আবহাওয়া ডেস্ক | আপডেট: সোমবার, অক্টোবর ২৩, ২০২৩

গভীর নিম্নচাপে উত্তাল সাগর, বাড়তে পারে সতর্ক সংকেত
বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ চলছে। গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে আজ সন্ধ্যায় ঘূর্ণিঝড় ‘হামুন’-এ পরিণত হতে পারে। এর প্রভাবে উত্তাল হয়ে উঠেছে সাগর। নিম্নচাপের কারণে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি  হতে পারে আজ। সোমবার (২৩ অক্টোবর) আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন সকালে জানান, গভীর নিম্নচাপের কারণে উপকূলীয় এলাকায় ১ নম্বর সতর্কতা সংকেত চলছে। তবে দুপুরের পর সংকেত বাড়তে পারে। নিম্নচাপের প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে মাঝারি ধরনের ভারী বৃষ্টি হবে আজ। এছাড়া ঢাকা, সিলেট বিভাগেও বৃষ্টি হতে পারে। তবে দেশের উত্তরের রাজশাহী ও রংপুরে কম বৃষ্টি হতে পারে।    

আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন, নিম্নচাপটি সোমবারের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এটি ‘হামুন’ নাম নিয়ে বৃহস্পতিবার দেশে আঘাত হানতে পারে।    

এছাড়া গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। এটি দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।