ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন মাহমুদ আব্বাস

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, অক্টোবর ২১, ২০২৩

ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন মাহমুদ আব্বাস

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করবেন। আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠক করতে মিশর যাচ্ছেন সুনাক। সেখানেই যুদ্ধবিধ্বস্ত দেশটির প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। খবর আলজাজিরার।

ইসরাইল-ফিলিস্তিন সংকটে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে যুক্তরাজ্য। চলমান হামাস-ইসরাইল সংঘাত বন্ধের উপায় নিয়ে সুনাক ও আব্বাসের মধ্যে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে মধ্যপ্রাচ্য সংকট নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী কথা বলেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে।

এরপর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও তার এ বিষয়ে কথা হয়েছে। ইসরাইল ও হামাসের মধ্যে চলমান সংঘাতের বিস্তার ঘটলে তার পরিণতি ভয়াবহ হবে বলে সতর্ক করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএর প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে এক বৈঠকে এমন হুশিয়ারি দেন।

ইসরাইলের প্রতি যুক্তরাজ্যের অব্যাহত সমর্থনের অংশ হিসেবে একই দিন তেলআবিব সফরে গিয়ে ইসরাইলের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনার পর সৌদি আরব সফরে যান ঋষি সুনাক।

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে সৌদি যুবরাজ সালমান বলেন, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইল যেভাবে নির্বিচার বোমা হামলা চালাচ্ছে তা স্পষ্টতই গর্হিত অপরাধ। গাজার বেসামরিক নাগরিকদের নিশানা করে ইসরাইলের বোমা বর্ষণকে সৌদি আরব পাশবিক হামলা হিসেবে বিবেচনা করছে। একই সঙ্গে গাজায় এসব নিরীহ মানুষের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার ক্ষেত্রে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতি অনুযায়ী, ইসরাইল ও গাজায় গত দুই সপ্তাহ ধরে অসংখ্য নিরীহ মানুষের প্রাণহানি যে ভয়ংকর এক ঘটনা এ ব্যাপারে দুই রাষ্ট্রনেতা একমত হয়েছেন। এ ছাড়া অবরুদ্ধ গাজায় পানি, খাদ্য ও ওষুধের মতো জরুরি পণ্য পৌঁছানোর বিষয়েও জোরারোপ করেছেন তারা।