ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে আওয়ামী লীগ

সিনিয়র করেসপন্ডেন্ট | আপডেট: শুক্রবার, অক্টোবর ১৩, ২০২৩

মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে আওয়ামী লীগ
ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনি প্রতিনিধি দল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে গেছেন। 

শুক্রবার বিকাল ৪টার দিকে তারা ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে পৌঁছলে ফুল দিয়ে শুভেচ্ছা জানান দলের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব) মোহাম্মদ ফারুক খান। পরে উভয় পক্ষের মধ্যে বৈঠক শুরু হয়।

মার্কিন প্রতিনিধি দলে আছেন- ইউএস ইনস্টিটিউট ফর পিসের (ইউএসআইপি) প্রতিনিধি জেফরি ম্যাগডোনাল্ড, ডেন মার্কি এবং ইশা গুপ্তা। 

কার্যালয়ে আরও উপস্থিত আছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ড. ইনাম আহমেদ, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদসহ কেন্দ্রীয় নেতারা।

এর আগে গত সোমবার রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে আওয়ামী লীগের সঙ্গে বৈঠক হয় ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) মার্কিন প্রতিনিধি দলের। ওই দিন দুপুর সাড়ে ১২টায় শুরু হওয়া বৈঠক চলে আড়াইটা পর্যন্ত। সেদিনের বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ব্রিফিংয়ে বলেন, নির্বাচনের প্রশ্নে ছাড় দেওয়া বা সমঝোতা করার সুযোগ আছে কি না, জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধি দল। তবে তাদের পক্ষ থেকে জানানো হয়েছে যে, সংবিধান লঙ্ঘন করে কোনো ছাড় বা সমঝোতার সুযোগ নেই।

একই দিন সকাল ১০টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলটির নেতাদের সঙ্গে বৈঠক করে মার্কিন প্রতিনিধিদলটি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব পরিস্থিতি যাচাই করতে গত শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় সাত সদস্যের প্রতিনিধি দলটি ঢাকায় আসে। প্রতিনিধি দলের সদস্যদের আজ ঢাকা ছাড়ার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে প্রাক-নির্বাচন সমীক্ষা মিশন পরিচালনা করছে।