ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুন ২৯, ২০২৪ |

EN

ফিলিস্তিনির পক্ষ নিয়ে যুক্তরাষ্ট্রকে যে বার্তা দিলেন পুতিন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বুধবার, অক্টোবর ১১, ২০২৩

ফিলিস্তিনির পক্ষ নিয়ে যুক্তরাষ্ট্রকে যে বার্তা দিলেন পুতিন

ছবি: সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রনীতির ব্যর্থতার ফল ইসরাইল-ফিলিস্তিন সংঘাত। মধ্যপ্রাচ্যের দীর্ঘদিনের এই সংঘাতের সমাধানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা জরুরি বলেও মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মঙ্গলবার ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ আল-সুদানির সঙ্গে মস্কোতে বৈঠকে এ কথা বলেছেন তিনি। 

ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপকালে প্রথমবারের মতো হামাস-ইসরাইল চলমান সংঘাত নিয়ে মন্তব্য করেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, অনেকেই আমার সঙ্গে একমত হবেন যে, হামাস-ইসরাইল সংঘাত মধ্যপ্রাচ্যে মার্কিন নীতির ব্যর্থতার একটি উজ্জ্বল উদাহরণ।

রুশ প্রেসিডেন্ট বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এই সংকটকে একচেটিয়াভাবে নিয়ন্ত্রণের চেষ্টা করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত উভয়পক্ষের কাছে গ্রহণযোগ্য হবে এমন সমঝোতার জন্য তারা কিছুই করতে পারেনি। বিপরীতে এর সমাধানে তাদের নিজস্ব দৃষ্টিভঙ্গি প্রয়োগ করার চেষ্টা করেছে। উভয়পক্ষের ওপর চাপ সৃষ্টি করা হয়েছে।

পুতিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ‘ফিলিস্তিনি জনগণের অত্যাবশ্যক স্বার্থ বিবেচনায় নিতে’ ব্যর্থ হয়েছে। একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের প্রস্তাবকে উপেক্ষা করেছে।

এর আগে, সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ হামাস-ইসরাইল সংঘাতে উদ্বেগ প্রকাশ করে বলেন, ফিলিস্তিন-ইসরাইল দ্বি-রাষ্ট্রীয় সমাধানের আলোচনাই এগিয়ে যাওয়ার একমাত্র উপায়। ল্যাভরভের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম তাস জানায়, যে কারণে কয়েক দশক ধরে ফিলিস্তিন সমস্যা সমাধান করা অসম্ভব হয়ে পড়েছে, সেদিকেই বিশেষ মনোযোগ দেওয়া দরকার।

সূত্র: এপি, রয়টার্স।