ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

বন্যায় বিপর্যস্ত লিবিয়া, দুই হাজার মানুষের প্রাণহানির আশঙ্কা

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, সেপ্টেম্বর ১২, ২০২৩

বন্যায় বিপর্যস্ত লিবিয়া, দুই হাজার মানুষের প্রাণহানির আশঙ্কা
শক্তিশালী ঘূর্ণিঝড় ডানিয়েলের প্রভাবে বন্যায় বিপর্যস্ত লিবিয়ার পূর্বাঞ্চল। হাজারও নিখোঁজের পাশাপাশি অন্তত দু'হাজার মানুষের প্রাণহানির শঙ্কা করছে স্থানীয় প্রশাসন। সোমবার (১১ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে পূর্বাঞ্চলের স্বঘোষিত সরকারের প্রধানমন্ত্রী ওসামা হামাদ নিখোঁজ ও প্রাণহানির এই তথ্য দেন।

ওসামা হামাদ জানান- পুরনো দু'টি বাধ ধসের কারণে আকস্মিক বন্যায় পুরো বিচ্ছিন্ন অঞ্চলটির ডার্না শহর। সোমবার পর্যন্ত নিখোঁজ পাঁচ থেকে ছ' হাজার মানুষ। তবে পূর্বাঞ্চলীয় সরকারের দেয়া এসব তথ্য যাচাই করা যায়নি। এ পর্যন্ত দেড়শ' মানুষের প্রাণহানির খবর দিয়েছে স্থানীয় রেড ক্রিসেন্ট। কোথাও কোথাও পানি বেড়েছে ১০ ফুট পর্যন্ত। বন্ধ আছে ইন্টারনেট ও বিদ্যুৎ সংযোগ। আকস্মিক এ বন্যার প্রভাব পড়েছে রাজধানী ত্রিপোলির জনজীবনেও।

প্রেসিডেন্ট গাদ্দাফির পতনের পর লিবিয়ার পূর্ব ও পশ্চিমাঞ্চল পরিচালিত হচ্ছে একাধিক সরকার ও গোষ্ঠীর মাধ্যমে। দেশটি জুড়ে চলমান এই বিভক্তি বন্যায় উদ্ধার অভিযানকে আরও কঠিন করে তুলছে। এ অবস্থায় দেশটির তিন অংশকে দুর্যোগপূর্ণ ঘোষণা করে আন্তর্জাতিক সহায়তা চেয়েছে ত্রিপোলিভিত্তিক প্রেসিডেন্সিয়াল কাউন্সিল। সূত্র: আল জাজিরা, সিএনএন