ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪ |

EN

জাকার্তায় আসিয়ান সম্মেলনে যোগ দিতে ঢাকা ছাড়লেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক | আপডেট: সোমবার, সেপ্টেম্বর ৪, ২০২৩

জাকার্তায় আসিয়ান সম্মেলনে যোগ দিতে ঢাকা ছাড়লেন রাষ্ট্রপতি
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সোমবার (৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় জাকার্তার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন তিনি।

আগামী ৫-৭ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সফরকালে দুটি সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা রয়েছে। সফরে রাষ্ট্রপতির সঙ্গে তার স্ত্রী অধ্যাপক ড. রেবেকা সুলতানাও রয়েছেন। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে তিনি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ) ত্যাগ করেন। পরে রাষ্ট্রপতি স্বাস্থ্য পরীক্ষার জন্য ৮ সেপ্টেম্বর সেখান থেকে সিঙ্গাপুর যাবেন।

সফরকালে রাষ্ট্রপতি আসিয়ানের শীর্ষ সম্মেলনের উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। এই শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোর রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধানদের সম্মানে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে বাংলাদেশের রাষ্ট্রপতি অংশ নেবেন।

আসিয়ানের পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে রাষ্ট্রপতি গেস্ট অব চেয়ার হিসেবে সমাপনী বক্তব্য দেবেন। আসিয়ানের শীর্ষ সম্মেলনে আসিয়ান সদস্যরাষ্ট্র এবং অংশীদার রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধি ও শক্তিশালী করার বিষয়ে আলোচনা করা হবে। এই সম্মেলনে আসিয়ান মেরিটাইম আউটলুক, আসিয়ান ইন্দো প্যাসিফিক আউটলুক এবং মিয়ানমার সম্পর্কিত ইস্যু নিয়ে আলোচনা  হবে।