ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: রবিবার, সেপ্টেম্বর ৩, ২০২৩

ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ
চাকরি স্থায়ী করার দাবিতে রাজধানীর মালিবাগে রেললাইন অবরোধ করেছেন রেলের অস্থায়ী শ্রমিকরা। এর ফলে রবিবার (৩ সেপ্টেম্বর) সকাল দশটা থেকে ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

রেলের অস্থায়ী শ্রমিকদের এই অবস্থান কর্মসূচীর কারণে মালিবাগ রেলগেইটে আটকা পড়েছে রংপুরগামী রংপুর এক্সপ্রেস। এতে ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ আপাতত বন্ধ রয়েছে।

আন্দোলনকারী রেল শ্রমিকরা জানান, সরকারী গেজেট বাস্তবায়নের মাধ্যমে  চাকুরী স্থায়ীকরনের দাবিতে রেলপথ মন্ত্রী, রেলওয়ে সচিব ও রেলওয়ে  কর্তৃপক্ষের কাছে বারবার গিয়েও কোন  সমাধান পায়নি। তাই আবারও রেললাইন অবরোধের মতো কর্মসূচিতে যেতে বাধ্য হয়েছে তারা।

এর আগে গত ১৬ জুলাই একই দাবিতে রাজধানীর এফডিসি সিগন্যালে রেললাইন অবরোধ করে আন্দোলন করেছিলেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা।

সে সময় আন্দোলনকারী রেল শ্রমিকরা জানান, বিজ্ঞাপন দিয়ে সারা দেশে প্রায় সাড়ে সাত হাজার অস্থায়ী শ্রমিক নিয়োগ দেওয়া হয়। তারা ইতিমধ্যে ১২ থেকে ১৪ বছর ধরে রেলে চাকরি করছেন। চুক্তি ছিল তিন থেকে চার বছরের মধ্যে তাদের স্থায়ীকরণ করা হবে। কিন্তু আজও রেল কর্তৃপক্ষ তাদের স্থায়ী করেনি। বরং তাঁদের বাদ দিয়ে ঠিকাদার প্রতিষ্ঠান দিয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে নতুন করে কর্মচারী নিয়োগের ঘোষণায় ক্ষুব্ধ হয়েছেন তারা।

পরে সেদিন দুপুর ৩টায় রেলওয়ে পূর্বাঞ্চলে মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন ঘটনাস্থলে গিয়ে আন্দোলনকারী শ্রমিকদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের আশ্বাস দিলে ৫ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক হয়।