ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

পেনশন স্কিমের টাকা জমা দেয়া যাবে মোবাইলে, জানা গেছে ফি

অর্থ ও বানিজ্য ডেস্ক | আপডেট: মঙ্গলবার, আগস্ট ২৯, ২০২৩

পেনশন স্কিমের টাকা জমা দেয়া যাবে মোবাইলে, জানা গেছে ফি
দেশের মানুষের জন্য সর্বজনীন পেনশন কর্মসূচি (স্কিম) চালু করেছে সরকার। পেনশনের কিস্তি এখন থেকে মোবাইল ফোন থেকেও দিতে পারবেন গ্রাহক। এজন্য নির্দিষ্ট ফি দিতে হবে।  

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, পেনশন স্কিমের টাকা মোবাইলে জমা দিতে শতকরা ৭০ পয়সা ফি দিতে হবে। অর্থাৎ একশ টাকায় দিতে হবে ৭০ পয়সা। সে হিসাবে ১০০০ টাকায় ফি দিতে হবে ৭ টাকা। 

সোমবার (২৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। 

গত ১৬ আগস্ট সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করার জন্য অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ একটি পরিপত্র জারি করে। সেখানে এমএফএস প্রতিষ্ঠানের অভিন্ন সার্ভিস চার্জ নির্ধারণ করে দেওয়া হয়। 

নির্দেশনায় বলা হয়, সর্বজনীন পেনশন অনলাইনে রেজিস্ট্রেশন করে যে কোনো একটি পেনশন স্কিমে যুক্ত হতে পারবেন গ্রাহক। এরই মধ্যে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইলে বিতরণের জন্য অভিন্ন ক্যাশ আউট চার্জ দশমিক ৭ শতাংশ নির্ধারণ করা আছে। সর্বজনীন পেনশন স্কিম সরকারের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের অংশ হিসেবে এই সেবার চার্জও শূন্য দশমিক ৭ শতাংশ হবে। 

অনলাইনে রেজিস্ট্রেশনের পর এমএফএসের মাধ্যমে পারসন টু গভর্নমেন্ট (পি টু জি) পদ্ধতিতে পেনশন হিসাবে টাকা জমা দেওয়া যাবে। মোবাইলে আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এসএমএস দিয়ে জমার বিষয়টি নিশ্চিত করবে। 

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেন, ‘পেনশনের কিস্তি বা চাঁদার বিষয়ে অর্থ মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে। মন্ত্রণালয়ের পক্ষে থেকে চাঁদার হারের পরিমাণ নির্ধারণ করে দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক সেই প্রজ্ঞাপনের আলোকে নতুন নির্দেশনা দেশে কার্যরত এমএফএস প্রতিষ্ঠানগুলোকে অবহিত করেছে।’