ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

‘স্যাংশনের টার্গেটে থাকা দেশকে ব্রিকসে নিতে আপত্তি ছিলো ভারতের’

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, আগস্ট ২৬, ২০২৩

‘স্যাংশনের টার্গেটে থাকা দেশকে ব্রিকসে নিতে আপত্তি ছিলো ভারতের’
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবে দৃশ্যত আটকে গেছে ব্রিকসে নতুন অনেক সদস্যের অন্তর্ভুক্তি। নতুন যেসব সদস্য ব্রিকসে নেয়া হবে তারা আন্তর্জাতিক নিষেধাজ্ঞার টার্গেটে থাকতে পারবে না, এমনই প্রস্তাব ছিলো তার। এ নিয়ে বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার (২৪ আগস্ট) একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

‘ব্রিকস এক্সপ্যানসন ফেসেস ইলেভেনথ আওয়ার হার্ডল অ্যাজ ডিভিশন্স পারসিস্ট’ শীর্ষক ওই প্রতিবেদনে রয়টার্স লিখেছে, বৈশ্বিক বিষয়ে ‘গ্লোবাল সাউথ’কে আরও শক্তিশালী করার বাসনাকে ভারতের প্রস্তাব ভীষণভাবে বাধাগ্রস্ত করবে। এতে নতুন সদস্য নেয়ার ব্যাপারে ভারত তার আপত্তির কথা তুলে ধরে। 

ব্রিকসের সদস্য একটি দেশের একজন সরকারি কর্মকর্তা বলেছেন, নতুন সদস্য নেয়ার ক্ষেত্রে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মানদণ্ড প্রস্তাব করেন। এরমধ্যে যেসব দেশ আন্তর্জাতিক নিষেধাজ্ঞার টার্গেটে আছে তাদেরকে সদস্য করা যাবে না। অর্থাৎ প্রার্থী দেশকে এমন হতে হবে, যাদের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার হুমকি নেই। এ ছাড়া মাথাপিছু সর্বনিম্ন জিডিপি নির্ধারণের প্রস্তাব দেন মোদি। ওই কর্মকর্তা বলেছেন, নরেন্দ্র মোদি এসব বিষয় বুধবার উত্থাপন করেছেন। এ নিয়েই কিছুটা বিভক্তি দেখা দেয়। 

ব্রিকস সম্প্রসারণের মাধ্যমে চীন তার প্রভাব আরও বৃদ্ধিতে উদগ্রীব। যাকে ভালো চোখে দেখছে না ভারত। ব্রিকস সম্প্রসারণে চীনের উদ্দেশ্যের সঙ্গে দ্বিমত পোষণ করেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডা সিলভাও। 

পশ্চিমাদের বিরুদ্ধে একটি পাল্টা ব্যবস্থা হিসেবে ব্রিকসকে গড়ে তুলতে চাপ দিচ্ছে বেইজিং ও মস্কো। জোহানেসবার্গের এই তিনদিনের সামিটে ব্রিকসকে সম্প্রসারণ নিয়ে বিতর্ক হয়ে ওঠে শীর্ষ এজেন্ডা। যখন এর সব সদস্য প্রকাশ্যে ব্রিকস সম্প্রসারণে সমর্থন প্রকাশ করেন, তখন কতো সংখ্যক সদস্য নেয়া হবে এবং কতো তাড়াতাড়ি নেয়া হবে তা নিয়ে নেতাদের মধ্যে বিভক্তি দেখা দেয়। আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডোর গত বুধবার (২৩ আগস্ট) বক্তব্য রাখেন। তিনি বলেন, নতুন সদস্য নেয়ার বিষয় বিবেচনা করতে একমত হয়েছেন ব্রিকস নেতারা। তার মন্ত্রণালয় পরিচালিত রেডিও স্টেশনে তিনি এ বার্তা দেন। ব্রিকসের সদস্য হতে চায় এমন দেশগুলোর জন্য আমরা কিছু গাইডলাইন, নীতি গ্রহণ করেছি। এসব দেশকে নেয়ার বিষয় বিবেচনায় নিয়েছি।

এসব কারণে এবারে ১৫তম ব্রিকস সম্মেলনে শেষ মুহূর্তে বিভক্তি দেখা দেয় নেতাদের মধ্যে। দৃশ্যত অচলাবস্থা সৃষ্টি হয়। ব্রিকসের সদস্য একটি দেশের একজন কর্মকর্তা তখন বার্তা সংস্থা রয়টার্সকে জানান, তখন পর্যন্ত অনুমোদন কাঠামো অনুমোদন দেয়ার চূড়ান্ত ঘোষণায় নেতারা স্বাক্ষর করেননি। গত বুধবারের অধিবেশনের পরই একটি চুক্তি হওয়ার কথা ছিলো। কিন্তু সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে রয়টার্স বলছে, নতুন সদস্য নেয়ার ক্ষেত্রে কিছু মানদণ্ড উত্থাপন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এতেই ব্রিকস সম্প্রসারণ চুক্তি বিলম্বিত হয়। 

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভার্চুয়াল মাধ্যমে যোগ দিয়েছেন। এরমধ্য দিয়ে তিনি পশ্চিমা শক্তিগুলোকে দেখাতে চেয়েছেন যে, এখনো তার বন্ধু আছে। পক্ষান্তরে পশ্চিমাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছে ব্রাজিল এবং ভারত উভয়েই। যুক্তরাষ্ট্র এবং সম্পদশালী অর্থনীতির দেশগুলোর গ্রুপ অব সেভেন বা জি৭-এর প্রতিপক্ষ হয়ে উঠবে ব্রিকস এমন ধারণাকে মঙ্গলবার প্রত্যাখ্যান করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডা সিলভা। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা জানিয়েছেন- কমপক্ষে ৪০টি দেশ ব্রিকসে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করেছে। তার মধ্যে ২২টি দেশ আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার অনুরোধ করেছে। বিশ্বের মোট জনসংখ্যার শতকরা প্রায় ৪০ ভাগের বসবাস ব্রিকসে। বৈশ্বিক মোট জিডিপি’র এক চতুর্থাংশের মালিক তারা। তা সত্ত্বেও ব্রিকস সদস্যদের একটি সুসঙ্গত দৃষ্টিভঙ্গির বিষয়ে মীমাংসা  করতে ব্যর্থতা আছে দীর্ঘদিন ধরে। এটি বিশ্বব্যাপী রাজনৈতিক ও অর্থনৈতিক ‘প্লেয়ার’ হিসেবে ক্রমশই নিচের দিকে নেমে যাচ্ছে। সূত্র: রয়টার্স