ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

ব্যাংক ও আর্থিক খাতগুলোয় সাইবার নিরাপত্তা বাড়ানো হয়েছে

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: শনিবার, আগস্ট ১২, ২০২৩

ব্যাংক ও আর্থিক খাতগুলোয় সাইবার নিরাপত্তা বাড়ানো হয়েছে
সাইবার হামলার হুমকিতে শঙ্কিত ডিজিটাল অঙ্গণ সংশ্লিষ্টরা। সরকার সতর্কাবস্থা জারি করায় ব্যাংক ও আর্থিক খাতগুলোয় নিরাপত্তা বাড়ানো হয়েছে। তবে, দিনক্ষণ ঠিক করে ১৫ আগস্ট হামলার হুমকি দেওয়া নিয়ে খুব একটা উদ্বিগ্ন নন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। হামলা এড়াতে নিরাপত্তা জোরদার এবং ডিজিটাল লেনদেন সুরক্ষিত করার তাগিদ তাদের। 

দেশের সবচেয়ে বড় সাইবার হামলার ঘটনাটি ঘটে বাংলাদেশ ব্যাংকে। কেন্দ্রীয় ব্যাংকের নিরাপত্তাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করে হ্যাকাররা। বিশ্বকে নাড়া দেওয়া বিস্ময়কর সেই ডলার হ্যাকের ঘটনা উঠে এসেছে সিনেমার পর্দাতেও। 

এরপর বিমানের ইমেইল সার্ভার থেকে ১০০ গিগাবাইট ব্যক্তিগত ও গোপনীয় তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। জন্ম ও মৃত্যু নিবন্ধন এবং ভূমি মন্ত্রণালয়ের সার্ভার থেকে কয়েক লাখ নাগরিকের তথ্য ফাঁসও সাম্প্রতিক সময়ে আলোচিত ঘটনা। চিন্তায় ফেলেছে ১৫ আগস্ট ঘিরে সাইবার হামলার হুমকি। সরকারিভাবে সতর্কতা জারি ছাড়াও কেন্দ্রীয় ব্যাংকও সতর্ক করেছে ব্যাংকগুলোকে। ব্যাংকগুলো এ ঘটনায় নিরাপত্তা জোরদার করেছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। 

সাইবার হামলার হুমকিকে খাটো করে দেখার সুযোগ নেই বলে মনে করেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। হামলা এড়াতে নজরদারি বাড়ানোর তাগিদ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক ড. বিএম মইনুল।

হ্যাকিংয়ের মাধ্যমে তথ্য ও অর্থচুরি ঠেকাতে আন্তর্জাতিক মানদন্ড মেনে নিরাপত্তা নিশ্চিতের পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা