ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪ |

EN

আমাদের আঘাত দিতেই মিথ্যা জন্মদিন করতেন খালেদা জিয়া: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বুধবার, আগস্ট ৯, ২০২৩

আমাদের আঘাত দিতেই মিথ্যা জন্মদিন করতেন খালেদা জিয়া: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খালেদা জিয়া বঙ্গবন্ধুর খুনিদের মদদ দিয়ে গেছে। এমনকি ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন না, তারপরও জন্মদিন উপলক্ষে কেক কেটে আনন্দ-উল্লাস করতো। শুধু আমাদের আঘাত দেওয়ার জন্য। 

বুধবার (৯ আগস্ট) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি আশ্রয়ণ-২ প্রকল্পের ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ২২ হাজার ১০১ পরিবারকে ভূমিসহ নতুন ঘর হস্তান্তর করে প্রধানমন্ত্রী বলেছেন, আমরা প্রাথমিক সহযোগিতাটা করে দিলাম। বাকি জীবন জীবিকা গড়ে তোলার দায়িত্ব আপনাদের। আমরা চাই, এখান থেকে আপনারা নিজেদের অবস্থার উন্নতি করে উন্নত জীবনের অধিকারী হবেন।

দেশের মানুষের ভাগ্য গড়তে বর্তমান সরকার কাজ করছে জানিয়ে সরকার প্রধান বলেছেন, একটাই লক্ষ্য, একজন মানুষও ভূমিহীন ও অবহেলিত থাকবে না। বাংলাদেশ প্রতিটি শ্রেণির মানুষের জীবন-জীবিকার ব্যবস্থা করে দেয়া হচ্ছে, যাতে একজন মানুষও অযত্নে, অবহেলায় না থাকে। দেশের মানুষকে উন্নত জীবন দেয়ার জন্যই কাজ করে যাচ্ছি বলেও জানান তিনি। 

এর আগে দেশের একটি মানুষও ভূমিহীন থাকবে না জানিয়ে দেশের আরও ১২ জেলা ও ১২৩ উপজেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে ২২ হাজার ১০১ পরিবারকে ঘর বুঝিয়ে দেওয়ার মধ্য দিয়ে দেশের ৬৪ জেলার মধ্যে ২১ জেলা ও ৩৩৪ উপজেলা ভূমি ও গৃহহীনমুক্ত হলো। নতুন করে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হওয়া জেলাগুলো হলো- মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, শেরপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, নাটোর, পাবনা, কুষ্টিয়া, পিরোজপুর ও ঝালকাঠি।

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৪১টি জেলার আরও ১২৩টি উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন ঘোষণা করা হয়, ফলে মোট উপজেলার সংখ্যা ৩৩৪টি এবং এই ১২ জেলাসহ সম্পূর্ণ গৃহহীন ও ভূমিহীনমুক্ত জেলার মোট সংখ্যা ২১টিতে দাঁড়িয়েছে।আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ ধাপের আওতায় এটি দ্বিতীয় পর্যায় এবং গত ২২ মার্চ দ্বিতীয় ধাপের অধীনে প্রথম দফায় ৩৯ হাজার ৩৬৫টি বাড়ি বিতরণ করা হয়।

২০২১ সালের ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে ৬৩ হাজার ৯৯৯টি, ওই বছর ২০ জুন দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৩০টি এবং মুজিববর্ষের সময় তৃতীয় পর্যায়ে দুই ধাপে মোট ৫৯ হাজার ১৩৩টি বাড়ি বিতরণ করা হয়েছে। আরও ২২ হাজার ১০১টি ঘর বিতরণের মাধ্যমে, আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে মোট সংখ্যা দাঁড়ায় ২ লাখ ৩৮ হাজার ৮৫১টি।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহহীন ও ভূমিহীনদের বাড়ি ও জমির মালিকানা দেওয়ার উদ্যোগ নেন। আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত মোট ৮ লাখ ২৯ হাজার ৬০৭টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। পুনর্বাসিত মানুষের সংখ্যা ৪১ লাখ ৪৮ হাজার ৩৫ জন (আনুমানিক একটি পরিবারে পাঁচজন ব্যক্তি হিসাবে)। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প ইতোমধ্যে ৫ লাখ ৫৫ হাজার ৬১৭ পরিবারকে সরাসরি পুনর্বাসন করেছে এবং ভূমি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরের বিভিন্ন কর্মসূচির অধীনে ২ লাখ ৭৩ হাজার ৯৯০ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।