ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

সৌদির শান্তি আলোচনায় থাকবে চীন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, আগস্ট ৫, ২০২৩

সৌদির শান্তি আলোচনায় থাকবে চীন
ইউক্রেন যুদ্ধ বন্ধের লক্ষ্যে সৌদি আরবের আয়োজনে অনুষ্ঠিত হতে যাওয়া শান্তি আলোচনায় অংশ নেবে চীন। শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা সৌদি আরবের আয়োজনে অনুষ্ঠিত আলোচনায় একটি প্রতিনিধিদল পাঠাবে। খবর রয়টার্সের। 

চীন সরকারের ইউরেশিয়াবিষয়ক বিশেষ প্রতিনিধি ও রাশিয়ায় নিযুক্ত সাবেক চীনা রাষ্ট্রদূত লি হুই জেদ্দায় অনুষ্ঠিত হতে যাওয়া ইউক্রেন শান্তি সম্মেলনে যোগ দেবেন। বৈঠকে ৪০টিরও বেশি দেশের নেতা ও প্রতিনিধিরা ইউক্রেনে শান্তি আনয়নের সম্ভাব্য পথ নিয়ে আলোচনা করতে বৈঠকে যোগ দেবেন। যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, পোল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউসহ কয়েক ডজন দেশ আলোচনায় উপস্থিতি নিশ্চিত করেছে। 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক বিবৃতিতে বলেছেন, ‘ইউক্রেন সংকটের রাজনৈতিক নিষ্পত্তির জন্য গঠনমূলক ভূমিকা অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে চীন প্রস্তুত।’ 

তবে রাশিয়ার দীর্ঘদিনের মিত্র চীন চলতি বছরের শুরুতে কোপেনহেগেনে অনুষ্ঠিত একই ধরনের একটি শান্তি আলোচনা বয়কট করেছিল। পশ্চিমা কূটনীতিকেরা বলছেন, সৌদি আরব এই আলোচনার আয়োজন করেছে মূলত এই ভেবে যে চীনের সঙ্গে তাদের ও রাশিয়ার উভয় দেশের ভালো সম্পর্ক রয়েছে। সৌদির আশা, তারা হয়তো চীনকে এই সংকট মোকাবিলার বিষয়ে রাশিয়া ও ইউক্রেনের ওপর প্রভাব বিস্তারে রাজি করাতে পারবে। 

বৈঠকের প্রস্তুতির সঙ্গে জড়িত এক জ্যেষ্ঠ ইউরোপীয় কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘চীন কী করে সেটা গুরুত্বপূর্ণ। চীন অংশ না নেওয়ায় গতবার বেশিরভাগ অংশগ্রহণকারী আফসোস করেছিলেন।’