ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

জার্মানিতে বিশ্ব বইমেলা অক্টোবরে

বিশেষ প্রতিবেদক | আপডেট: শনিবার, আগস্ট ৫, ২০২৩

জার্মানিতে বিশ্ব বইমেলা অক্টোবরে
জার্মানির বাণিজ্যিক নগরী ফ্রাংকফুর্টে পৃথিবীর সবচেয়ে বড় বইমেলা শুরু হচ্ছে। জার্মান পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি আয়োজিত ৭৫তম এ মেলা ১৮ অক্টোবর শুরু হয়ে চলবে ২২ অক্টোবর পর্যন্ত। 

সারা বিশ্বের কবি, লেখক, সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিবিদ, প্রকাশক ও বিক্রেতাসহ লাখো মানুষের মিলন মেলা হবে এবারের বইমেলা প্রাঙ্গণ। 

জার্মান সংস্কৃতি মন্ত্রী মেলা উদ্বোধন করার কথা রয়েছে। মেলার নিয়ম অনুযায়ী প্রতিবছর একটি দেশকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়। আর এবারের সেই অতিথি দেশ ভলকানের স্লোভানিয়া। উদ্বোধনীতে থাকবেন দেশটির সরকারপ্রধান। 

বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ তার দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনকে আয়োজকদের পক্ষ থেকে ৯ মিলিয়ন ইউরো সাহায্য দেওয়া হবে।

তবে এ মেলায় কোনো বই বিক্রি হয় না। শুধু বাণিজ্যিক সভা, সেমিনার ও প্রদর্শনী হয়। মেলার শেষ দিনে পুরোনো বই বাইরে বিক্রি হয়। 

মেলার ওয়েবসাইট থেকে জানা গেছে, এবারের মেলায় আসবেন বিতর্কিত ইরানি লেখক সালমান রুশদি। মেলার নিয়ম অনুযায়ী একজন লেখককে শান্তি পুরস্কার দেওয়া হয় শহরের পল গির্জায় শেষ দিনে। এবার এ পুরস্কার পাচ্ছেন সালমান রুশদি।