ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

পিকে হালদারের ২২ বছরের সাজা প্রত্যাশা দুদকের

আদালত প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, আগস্ট ৩, ২০২৩

পিকে হালদারের ২২ বছরের সাজা প্রত্যাশা দুদকের
অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারের অভিযোগে করা মামলায় প্রশান্ত কুমার (পিকে) হালদারসহ ১৪ আসামির ২২ বছর করে কারাদণ্ড প্রত্যাশা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালতে দুদক যুক্তি উপস্থাপন করে। যুক্তি উপস্থাপন শেষে দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মীর আহম্মেদ সালাম তাদের সর্বোচ্চ শাস্তি প্রত্যাশা করেন। এরপর আসামি পক্ষের যুক্তি উপস্থাপনের জন্য আগামী ৯ আগস্ট দিন ধার্য করেন আদালত।

দুদকের পিপি মীর আহম্মেদ সালাম বলেন, পিকে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে ১০৬ সাক্ষীর মধ্যে ৯৯ জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে। আজ (বুধবার) আমরা যুক্তি উপস্থাপন করি। তাদের বিরুদ্ধে দুদক আইনের ২৭ (১) ধারা ও মানি লন্ডারিং আইনে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। আমরা তাদের ২৭ (১) ধারায় ১০ বছর ও মানিলন্ডারিং আইনে ১২ বছর করে কারাদণ্ড প্রত্যাশা করছি।

এদিন কারাগারে থাকা চার আসামি অবন্তিকা বড়াল, শংখ বেপারী, সুকুমার মৃধা ও অনিন্দিতা মৃধাকে আদালতে হাজির করা হয়। এছাড়া গ্লোবাল ইসলামী (সাবেক এনআরবি গ্লোবাল) ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার (পিকে) হালদারসহ ১০ আসামি পলাতক রয়েছেন।

বাকি পলাতক আসামিরা হলেন পিকে হালদারের মা লীলাবতী হালদার, পূর্ণিমা রানী হালদার, উত্তম কুমার মিস্ত্রি, অমিতাভ অধিকারী, প্রিতিশ কুমার হালদার, রাজীব সোম, সুব্রত দাস, অনঙ্গ মোহন রায় ও স্বপন কুমার মিস্ত্রি। 

২০২০ সালের ৮ জানুয়ারি পিকে হালদারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারের অভিযোগে মামলা করেন দুদকের উপ-পরিচালক মামুনুর রশীদ চৌধুরী। মামলার এজাহারে বলা হয়, পিকে হালদার অবৈধ বিভিন্ন ব্যবসা ও কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ নিজ দখলে রেখেছেন। এ ছাড়া ওই অর্থ আড়াল করতে বিদেশে পাচার করে মানি লন্ডারিং আইনেও অপরাধ করেন তিনি।

মামলাটি তদন্ত শেষে ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন দুদকের উপ-পরিচালক সালাহউদ্দিন। ২০২২ সালের ৮ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।