ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

রাজনৈতিক বিক্ষোভে সহিংসতার ঘটনায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: মঙ্গলবার, আগস্ট ১, ২০২৩

রাজনৈতিক বিক্ষোভে সহিংসতার ঘটনায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
বাংলাদেশে রাজনৈতিক বিক্ষোভ ঘিরে ভয় দেখানো ও সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার (৩১ জুলাই) নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গে এ মন্তব্য করেন তিনি।

বাংলাদেশে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে রাজধানী ঢাকায় বিক্ষোভ মিছিল করেছে লাখো মানুষ। স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদনে, গত শনিবারের ওই শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা বিরোধীদলের নেতাদের ওপর নির্মমভাবে হামলা চালায়, যার ফলে শীর্ষ বিরোধী নেতা গয়েশ্বর রায়সহ শতাধিক আহত হয়। এই বিষয়ে এক প্রশ্নের জবাবে মিলার এসব কথা বলেন।

ম্যাথু মিলার বলেন, আমরা বাংলাদেশ সরকারকে সহিংসতার ঘটনা পুঙ্খানুপুঙ্খভাবে, স্বচ্ছভাবে এবং নিরপেক্ষভাবে তদন্ত করতে এবং সহিংসতায় জড়িতদের জবাবদিহি করতে উৎসাহিত করি। বাংলাদেশে চলমান বিক্ষোভে রাজনৈতিক সহিংসতা ও ভীতি প্রদর্শন নিয়ে আমরা উদ্বিগ্ন। এ ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত করে জড়িতদের বিচারের আহ্বান জানাই দেশটির সরকারকে। সেই সঙ্গে আমাদের প্রত্যাশা দেশটিতে শান্তিপূর্ণভাবে জমায়েত হয়ে যেন জনগণ তার উদ্বেগ প্রকাশ করতে পারে এমন পরিবেশ তৈরি করে দিতে হবে সরকাকেই। এ ছাড়া প্রতিটি দলকে মৌলিক স্বাধীনতা ও আইনের শাসনকে সম্মান জানাতে হবে। সবরকম সহিংসতা ও ভীতি প্রদর্শন থেকে দূরে থাকতে হবে তাদের।

তিনি আরও বলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার বিষয়ে সকলের প্রতিশ্রুতিবদ্ধ হওয়া প্রয়োজন। ভোটার, রাজনৈতিক দল, তরুণ সমাজ এবং পুলিশের ভূমিকা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। রাজনৈতিক সহিংসতার পরিবেশে অবাধ এবং সুষ্ঠু ভোট হতে পারে না বলেও মনে করেন তিনি।