ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ধেয়ে আসছে টাইফুন ‘ডাকসুরি’, সামরিক মহড়া বাতিলের সম্ভাবনা

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: বুধবার, জুলাই ২৬, ২০২৩

ধেয়ে আসছে টাইফুন ‘ডাকসুরি’, সামরিক মহড়া বাতিলের সম্ভাবনা
তাইওয়ান উপকূলের দিকে ধেয়ে আসছে টাইফুন ‘ডাকসুরি’। ফলে বৃহত্তম সামরিক মহড়ার কিছু অংশ বাতিল করেছে দেশটি। গত চার বছরে প্রথমবার দ্বীপটিতে এমন শক্তিশালী টাইফুন আঘাত হানতে যাচ্ছে। ক্ষয়ক্ষতি এড়াতে মাছ ধরার নৌকাগুলোকে উপকূলের কাছাকাছি নিরাপদে থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। 

সোমবার (২৪ জুলাই) থেকে শুরু হওয়া বার্ষিক হান কুয়ান মহড়া শুরু করেছে তাইওয়ানের সামরিক বাহিনী। ভবিষ্যৎ-এ চীনের সম্ভাব্য আক্রমণ থেকে সুরক্ষার অংশ হিসেবে এই মহড়া।

বছরের এই সময়ে পশ্চিম প্রশান্ত মহাসাগরে টাইফুন একটি সাধারণ ঘটনা। কিন্তু ২০১৯ থেকে এখন পর্যন্ত কোনও টাইফুন দ্বীপে সরাসরি আঘাত হানেনি। তাইওয়ান আগামী বুধ ও বৃহস্পতিবার ঝড়ের কবলে পড়ার পূর্বাভাস রয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পাঁচ দিনব্যাপী সামরিক মহড়া বাতিল হবে কিনা স্পষ্ট করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ঝড়ের প্রভাবে ফিলিপাইনের উত্তরে প্রদেশ কাগায়ানে স্কুল ও অফিস বন্ধ করে দেওয়া হয়েছে। বন্যাপ্রবণ এই প্রদেশে প্রায় ১০ লাখ মানুষের বসবাস। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, উপকূলীয় মানুষদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং জলোচ্ছ্বাস তিন মিটার উচ্চতা পর্যন্ত উঠতে পারে। তাই বন্ধ ফেরি চলাচল। সূত্র: আল জাজিরা, রয়টার্স