ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

কম্বোডিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সংবাদ দেখে অনেকে আনন্দিত: কাদের

নিজস্ব প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, জুলাই ২৫, ২০২৩

কম্বোডিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সংবাদ দেখে অনেকে আনন্দিত: কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কম্বোডিয়ায় নির্বাচনের পর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে। সেখানে বিরোধী দল নির্বাচনে অংশ নেয়নি বলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এই আন্তর্জাতিক সংবাদ দেখে অনেকে আনন্দিত। 

মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথ সভায় তিনি এসব কথা বলেন।

এদিন সহযোগী সংগঠনগুলোর সভাপতি-সাধারণ সম্পাদক এবং ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ও ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকদের সঙ্গে মতবিনিময় করেন ওবায়দুল কাদের।

রোববার কম্বোডিয়ায় নির্বাচনে দেশটির ক্ষমতাসীন দল কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) নিরঙ্কুশ বিজয় ঘোষণার পরই ভিসা নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, কম্বোডিয়ার নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। ক্ষমতাসীন সিপিপি দলের কোনো শক্ত বিরোধী দল নির্বাচনে ছিল না। দেশটিতে গণতান্ত্রিক পরিস্থিতির অবনতির সঙ্গে যারা জড়িত, তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেই সঙ্গে সেখানে বিদেশি কিছু সহায়তা কর্মসূচিও স্থগিত করেছে ওয়াশিংটন। 

এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘একটি আন্তর্জাতিক সংবাদ দেখে অনেকে আনন্দিত, কম্বোডিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কম্বোডিয়ায় বিরোধী দল অংশ নেয়নি, সে জন্য নিষেধাজ্ঞা হয়েছে। এখানে বিরোধী দল অংশ না নিলে কার অপরাধ? আমরা তাদের সাহায্যও বন্ধ করে দিয়েছি। এত দিন যার (বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর) মুখ-চোখ শুকিয়ে গিয়েছিল, এখন আবার গলায় পানি এসেছে। ফখরুলের গলায় এখন অনেক পানি। দেখতে মনে হয় অনেক ভালো মানুষ, অথচ মুখে এত বিষ।’